JanaBD.ComLoginSign Up

ছেলেদের মাথার খুশকি দূর করার কার্যকরী ৬ উপায়

রূপচর্চা/বিউটি-টিপস 20th Nov 2016 at 9:44am 308
ছেলেদের মাথার খুশকি দূর করার কার্যকরী ৬ উপায়

চুলের সবচেয়ে বড় শত্রু হল খুশকি। শীতকালে এই সমস্যা বেশি দেখা দেয়। ছেলে মেয়ে উভয় এই সমস্যায় ভুগে থাকলেও, বাইরে বেশি বের হওয়ার কারণে ছেলেদের এই সমস্যায় বেশি পড়তে হয়। বাজারে নানা ধরণের খুশকিনাশক শ্যাম্পু কিনতে পাওয়া যায়। এই শ্যাম্পু খুশকি দূর করার সাথে সাথে চুল পড়া বাড়িয়ে দেয় বহুগুণ। ঘরোয়া কিছু প্যাক ব্যবহারে এই সমস্যা দূর করা সম্ভব।

• ছেলেদের চুলের উপযোগী এমন কিছু হেয়ার প্যাক নিয়ে আজকের এই ফিচার.....

১। মেথির প্যাক
দুই টেবিল চামচ মেথি এক কাপ পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে এটি বেটে পেস্ট করে নিন। এরসাথে এক কাপ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। এই প্যাকটি মাথায় রাখুন ৩০ মিনিট। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি খুশকি দূর করার সাথে সাথে মাথার চুলকানি দূর করে দেবে।

২। অ্যাসপিরিন
দুটি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে নিন। এরসাথে কিছু পরিমাণ শ্যাম্পু মেশান। তারপর এই মিশ্রণটি চুলে লাগান। এটি মাথায় রাখুন দুই তিন মিনিট। তারপর চুল ধুয়ে ফেলুন। এটি গোসলের আগে ব্যবহার করুন।

৩। বেকিং সোডা
খুশকি দূর করতে বেকিং সোডা বেশ কার্যকর। এক চা চামচ বেকিং সোডা শ্যাম্পুর সাথে মিশিয়ে নিন। এবার এই শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি কয়েক সপ্তাহ ব্যবহার করুন। এছাড়া বেকিং সোডা আঙুলের ডগায় লাগিয়ে পুরো মাথার ত্বকে ঘষুন। ১০ মিনিট পর চুল পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। শ্যাম্পু দেবেন না। পরের দিন শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলবেন।

৪। লেবুর রস
দুই টেবিল চামচ লেবুর রস মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। তারপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এছাড়া এক চা চামচ লেবুর রস এবং এক কাপ পানিতে মিশিয়ে নিন। এরপর এটি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন খুশকি দূর না হওয়া পর্যন্ত।

৫। অলিভ অয়েল
অনেক মাথার তালুর রুক্ষতার কারণে অনেক সময় খুশকি দেখা দেয়। সেক্ষেত্রে কিছু পরিমাণ অলিভ অয়েল কুসুম গরম করে নিন। এটি মাথার তালুতে ম্যাসাজ করুন। এবার একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে, সেটি দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন। ৩০-৪৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। আপনি চাইলে সারারাত তেল দিয়ে পরের দিন শ্যাম্পু করতে পারেন।

৬। অ্যালোভেরা জেল
অ্যালোভেরা জেলে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান আছে। যা ত্বকের ফাঙ্গাস দূর করে চুল খুশকিমুক্ত করে থাকে। একটি অ্যালোভেরা পাতা থেকে জেল আলাদা করে নিন। এই জেল সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করুন। ২০ মিনিট অপেক্ষা করুন। পরে শ্যাম্পু করে ফেলুন। প্রাকৃতিকভাবে খুশকি দূর করার আরেকটি উপায় হল এটি।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)