JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

দাঁতে হলদেটে ভাব দূর করুন ঘরোয়া ৫ উপায়ে

টুকিটাকি টিপস 20th Nov 2016 at 9:49am 567
দাঁতে হলদেটে ভাব দূর করুন ঘরোয়া ৫ উপায়ে

“হাসি” অনেক সমস্যার সমাধান করে দেয়। আর একটি সুন্দর হাসির মূলে রয়েছে ঝকঝকে সাদা দাঁত। বিভিন্ন কারণে দাঁত হলদেটে হয়ে যায়। বংশগতভাবে অনেকের দাঁত হলদে হয়। বংশগত কারণ ছাড়াও আরোও কিছু কারণে দাঁত হলদেটে হতে পারে। এর মধ্যে ধূমপান, অপরিচ্ছন্নতা, ক্ষতিকারক পদার্থযুক্ত খাবার ও পানীয় ইত্যাদি অন্যতম কারণ। নিয়মিত দাঁত ব্রাশ করার পরেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব হয় না। দাঁতের হলদেটে ভাব দূর করে দাঁত সাদা করা সম্ভব ঘরোয়া টুকিটাকিতে।

১। তেজপাতা
রান্নার অন্যতম একটি মশলা হলো তেজপাতা। এই তেজপাতা দিয়ে দাঁত সাদা করে ফেলুন। তেজপাতা মিহি করে গুঁড়ো করে নিন। তেজপাতা মিহি করে গুঁড়ো করে নিন। এই মিশ্রণটি টুথব্রাশে লাগিয়ে দাঁত ব্রাশ করুন। এটি দিয়ে সপ্তাহে তিনবার দাঁত ব্রাশ করুন। তবে লেবুর রস পরিমাণে কম মেশাবেন, এটি দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর।

২। স্ট্রবেরি
কিছু স্ট্রবেরি পেস্ট করে নিন। এই স্ট্রবেরির পেস্টটি টুথপেস্টে লাগিয়ে দাঁত ব্রাশ করুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। কিছুদিনের মধ্যে দেখবেন দাঁতের হলদেটেভাব দূর হয়ে গেছে। এছাড়া স্ট্রবেরির পেস্টের সাথে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে দাঁত ব্রাশ করুন।

৩। বেকিং সোডা
টুথপেস্টের সাথে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণটি ব্রাশে লাগিয়ে ব্যবহার করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন। এছাড়া বেকিং সোডা, লেবুর রস, ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে পারেন।

৪। লেবুর রস
কয়েক ফোঁটা লেবুর রসের সাথে লবণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি দিয়ে দাঁত ব্রাশ করুন। কয়েক মিনিট এটি দাঁতে রাখুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

৫। আপেল
প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার জন্য আপেল বেশ কার্যকর। প্রতিদিন একটি বা দুটি আপেল খান। আপেল ভালোভাবে চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। আপেলের রস দাঁতের হলুদ দাগ দূর করে দেবে। আপেলের মতো শসা, ব্রকলি, গাজর খেতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)