JanaBD.ComLoginSign Up

ইংলিশ দেয়াল ভেঙে জয়ে চোখ ভারতের

ক্রিকেট দুনিয়া 20th Nov 2016 at 6:09pm 417
ইংলিশ দেয়াল ভেঙে জয়ে চোখ ভারতের

দিনটা হতাশায় কাটছিল ভারতের। কিন্তু বিশাখাপত্তম টেস্টের চতুর্থ দিনের শেষটায় হাসি ফুটলো বিরাট কোহলিদের মুখে। চীনের প্রাচীর হয়ে ওঠা দুই ইংলিশ ওপেনারকেই বিদায় করে দিন শেষ করেছে তারা। ইংলিশদের ওখানে অসম্ভব জয়ের টার্গেটই দিয়েছে ভারত। জিততে হলে ৪০৫ রান করতে হবে। ইংল্যান্ডের ইতিহাসে চতুর্থ ইনিংসে সাড়ে তিনশ করেও জয়ের রেকর্ড নেই। তাই সাড়ে চার সেশনে ড্র'র (এই চেষ্টাটাও প্রায় অসম্ভব) পরিকল্পনা করে এগুনোর সিদ্ধান্ত নেয়। কিন্তু দিন শেষে দেখা যাচ্ছে দ্বিতীয় ইনিংসে ৫৯.২ ওভারে ৮৭ রানের প্রতিরোধের পাশে দুই ওপেনার নেই। ম্যাচের শেষ ৩ সেশনে ৮ উইকেট দরকার ভারতের।

সকালে স্টুয়ার্ট ব্রড, আদিল রশিদরা হামলা চালালেন। বিরাট কোহলি ৮১ রান করে আউট হয়েছেন। অন্যরা তেমন রান করতে পারেননি। ২০৪ রানে অল আউট ভারত। তাও তাদের ৪০০ পেরুনো লিড। টেস্ট ইতিহাসে ৪০০ পেরুনো টার্গেট চতুর্থ ইনিংসে জয় করার রেকর্ড ৪টি। একটি ভারতের। তবে ইংল্যান্ড নেই ওই চারে। ৩৩২ রান করে জেতার রেকর্ডটাই তাদের সেরা। সেটা উপমহাদেশেও নয়।

টিনএজার হাসিব হামিদ ও অধিনায়ক অ্যালিস্টার কুক চা বিরতির আগের ২৮ ওভার কাটিয়ে দিলেন। শেষ সেশনেও প্রবল প্রতিরোধ তাদের। অভিজ্ঞ কুকের সাথে দ্বিতীয় টেস্ট খেলতে নামা হাসিব তো অবিশ্বাস্য ডিফেন্সই করে যান। কিন্তু ৫০.২ ওভারে তার প্রতিরোধ ভাঙেন ভারতের সেরা বোলার রবিচন্দ্রন অশ্বিন। হাসিব ১৪৪ বল খেলে ২৫ রান করেছেন। স্ট্রাইক রেট ১৭.৩৬! কুককে জাদেজা তুলে নিলে দিনের খেলা ফুরোয়। ১৮৮ বলে ৫৪ কুকের। স্ট্রাইক রেট ২৮.৭২!

জো রুট আছেন ক্রিজে। ইংলিশদের শেষ পর্যন্ত ব্যাটিং। কিন্তু ভুলে গেলে চলবে না প্রথম ইনিংসে ২৫৫ রানে গুটিয়ে গেছে তারা। যেখানে অশ্বিনের শিকার ৫টি। ভারতীয় স্পিনাররা নেন ৭ উইকেট। আর এখন তো শেষ দিনের পিচে সেই স্পিনারদের সামলাতে হবে ইংল্যান্ডকে।

ইংলিশরা অবশ্য প্রেরণার জন্য ১২ মাস আগের দিল্লি টেস্টের দিকে তাকাতে পারে। সেবার দক্ষিণ আফ্রিকার সামনে ৪৮১ রানের টার্গেট দিয়েছিল ভারত। এবি ডি ভিলিয়ার্স ও হাশিম আমলার অবিশ্বাস্য প্রতিরোধ দেখেছে বিশ্ব। ডি ভিলিয়ার্স ২৯৭ বলে ৪৩ রান করেছিলেন। আমলা ২৫ রান করেছিলেন ২৪৪ বলে। ওখানে অবশ্য ভারতের প্রেরণা আরো বেশি। কারণ, শেষ পর্যন্ত সব প্রতিরোধ ভেঙে ৩৩৭ রানে ম্যাচটা জিতেছিল স্বাগতিকরাই।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)