JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

সুন্দর সম্পর্ক শেষ করে দিতে পারে যে বিষয়গুলো

লাইফ স্টাইল 21st Nov 2016 at 6:19pm 444
সুন্দর সম্পর্ক শেষ করে দিতে পারে যে বিষয়গুলো

রেলের কামরায় হঠাৎ দেখা, অথবা কোন পার্টিতে, একটু দুষ্টুমি হাসি, ফোন নম্বর বিনিময়, একটা ফোন কল, একটা প্রোপোজ, একটা সুন্দর মুহূর্ত, এক একটা অভিজ্ঞতা-এই সব মিলিয়েই তৈরি হয় একটা সম্পর্ক। দিন যত যায় সম্পর্ক গভীর থেকে আরও গভীর তলের ঠিকানা খুঁজতে থাকে। সম্পর্কের শুরুতে সবার যে একই রকম অভিজ্ঞতা হয় তা একেবারেই নয়। তবে সম্পর্কের ইতি লেখার সময় চারটি জিনিস মোটামুটি সবার মিলে যায়। সম্পর্ক ভাঙনের জন্য এই চারটি জিনিসই যথেষ্ট বলে মনে করেছেন মনোবিদরা।

সমালোচনা: একে অপরকে দোষারোপ! মনোবিদরা গবেষণা করে দেখেছেন, একে অপরকে দোষারোপ করা আসলে ব্যক্তিত্বের সমালোচনা করা। এই দোষারোপের পালা বেশিদিন চলতে থাকলে সম্পর্কও আর বেশিদিন স্থায়ী হয় না।

অপমান: গবেষণা থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী গবেষকরা মনে করছেন বৈবাহিক সম্পর্কের বিচ্ছেদের ক্ষেত্রে সব থেকে বেশি প্রভাব ফেলে অবমাননা, তাচ্ছিল্য, অবজ্ঞা কিংবা অপমান।

আত্মরক্ষামূলক আচরণ: নিজের দোষ কিংবা ভুলকে কিছুতেই স্বীকার না করার অভ্যাস এবং ত্রুটি লুকিয়ে রাখতে অজুহাতের পর অজুহাত দেয়ার প্রবণতা সম্পর্ক ভেঙে দিতে অনুঘটক হিসেবে কাজ করে।

অতি সতর্কতা: আত্মরক্ষায় অজুহাত যেমন সু-সম্পর্কের ক্ষেত্রে কাম্য নয়, তেমনি অতি সতর্কতাও সম্পর্কের ক্ষেত্রে হানিকর। সব রকম যোগাযোগ বিছিন্ন করে কোনও রকম সমস্যার সমাধান না করাও সম্পর্কের জন্য ভালো নয়।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)