JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

চুল বৃদ্ধিতে ডিম কতটা কার্যকরী?

রূপচর্চা/বিউটি-টিপস 21st Nov 2016 at 10:30pm 325
চুল বৃদ্ধিতে ডিম কতটা কার্যকরী?

চুলপড়া রোধ করে দ্রুত নতুন চুল গজাতে যেসব উপাদান প্রয়োজন তা হলো প্রোটিন ও অ্যামাইনো অ্যাসিড। আর ডিমে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ও ফ্যাটি অ্যাসিড যা চুলকে মজবুত ও প্রাকৃতিক ভাবে মসৃণ করে তুলতে সাহায্য করে। খুব সহজলভ্য ও সাশ্রয়ী এই উপদানাটি চুলের গোঁড়া মজবুত করতে, চুলের আগা ফাটা রোধ করতে এবং দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে।

চুলের যত্নে দুইভাবে ডিম ব্যবহার করতে পারেন যেমন—প্রতিদিনের খাবারে একটি করে ডিম রাখুন। এ ছাড়া হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন কারণ প্রোটিন প্যাক চুল, মাথার তালু ও নার্ভ-এর জন্য খুবই উপকারী।

• কীভাবে চুলের বৃদ্ধিতে ডিম ব্যবহার করবেন, এ বিষয়ে পরামর্শ নিচে দেওয়া হয়েছে। চলুন জেনে নেওয়া যাক কী করতে হবে.....

→ সাধারণ চুলের বৃদ্ধির জন্য :
ডিমের কুসুম চুলকে মজবুত ও রেশমি করে তুলতে সাহায্য করে এবং প্রাকৃতিকভাবে চুলকে ময়েশ্চারাইজ করে। তাই সাধারণ ধরনের চুলের জন্য ডিমের কুসুম দিয়ে তৈরি হেয়ার প্যাক ব্যবহার করা খুবই উপকারী।

কীভাবে ব্যবহার করবেন
একটি পাত্রে ডিম ফাটিয়ে তাতে কয়েক টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। চুলে ও মাথার তালুতে মিশ্রণটি লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এরপর শ্যাম্পু করে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন। শুধু ডিম ব্যবহার না করে তাতে অলিভ অয়েল কিংবা টক দই মিশিয়ে নিলে ভালো হয়।

→ শুষ্ক চুলের বৃদ্ধির জন্য :
শুষ্ক চুলের জন্য ডিমের কুসুম খুবই উপকারী, কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন এ, ডি, ই—যা চুলের বৃদ্ধিতে ও চুলপড়া রোধ করতে সাহায্য করে। সঙ্গে অলিভ অয়েল মেশালে চুল হয়ে উঠবে আরো মসৃণ ও কোমল।

কীভাবে ব্যবহার করবেন
একটি পাত্রে দুটি ডিমের কুসুম নিয়ে তাতে দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। আধা কাপ পানি নিয়ে ভালো করে মিশ্রণটি তৈরি করুন। পুরো চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে ১৫-২০ মিনিট রাখুন। সবশেষে পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। মাসে অন্তত এক বা দুবার এই হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

→ তৈলাক্ত চুলের বৃদ্ধির জন্য :
ডিমের সাদা অংশ দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করুন শুধু তৈলাক্ত চুলের জন্য। সাথে মিশাতে পারেন অলিভ অয়েল ও মধু।

কীভাবে ব্যবহার করবেন
উপাদানের পরিমাণ আপনার চুলের লম্বা কেমন তার ওপর নির্ভর করে। পাত্রে দুটি ডিমের সাদা অংশ, এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। আঙুল দিয়ে আস্তে আস্তে পুরো মাথা ও চুলে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে পানি দিয়ে চুল ধুয়ে নিন। শ্যাম্পু ব্যবহার না করলেও চলবে।

মনে রাখবেন
১. ডিম দিয়ে তৈরি প্যাক ব্যবহার করে সব সময় ঠাণ্ডা পানি ব্যবহার করবেন। গরম বা কুসুম গরম পানি ব্যবহার করলে ডিম চুলে জমে লেগে যেতে পারে।

২. মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন।

৩. ডিমের প্যাক চুলের জন্য খুবই উপকারি তাই নিয়ম মেনে এই প্যাক ব্যবহার করুন।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)