JanaBD.ComLoginSign Up

ত্বকের সমস্যার ঘরোয়া ৫ সমাধান

রূপচর্চা/বিউটি-টিপস 21st Nov 2016 at 10:52pm 943
ত্বকের সমস্যার ঘরোয়া ৫ সমাধান

নিখুঁত সুন্দর ত্বক সব নারীর কাম্য। কিন্তু নিখুঁত ত্বক পাওয়া কী খুব সহজ ব্যাপার? একদমই না। এর জন্য প্রয়োজন হয় নিয়মিত ত্বকের যত্নের। আবার এই ত্বক নিয়ে নারীদের সমস্যারও কোন কমতি নেই। ব্রণ, সানবার্ন, মেছতা, কালো দাগসহ ত্বকের এক ডজন সমস্যা। এত শত শত সমস্যা একটি ক্রিম কিংবা লোশন ব্যবহার করে দূর করা সম্ভব নয়।

• এই সমস্যাগুলোর চটজলদি সমাধান দেবে আজকের এই ফিচার....

১। ব্রণ
যেকোন ত্বকে হতে পারে ব্রণের সমস্যা। হুট করে আসা এই সমস্যার সমাধান করে দেবে টুথপেস্ট। ব্রণের উপর টুথপেস্ট লাগিয়ে নিন। সারারাত এটি এভাবে রাখুন। পরের দিন সকালে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ব্রণ দ্রুত দূর হয়ে গেছে।

২। মেছতা
ত্বকের আরেকটি বিরক্তিকর সমস্যা হল মেছতা। মেছতার প্রধান এবং মূল কারণ হল সূর্যের আলো। কোন প্রতিরক্ষা ছাড়াই অতিরিক্ত সূর্যের আলোতে গেলে এটি হতে পারে। মেছতা দূর করতে লেবুর রস ব্যবহার করতে পারেন। ত্বকে কালো বা খয়েরী দাগে আক্রান্ত জায়গায় লেবুর রস দিয়ে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করুন। ২ মাসের মধ্যে আপনি পার্থক্য দেখতে পারবেন। সেনসিটিভ ত্বকের অধিকারীরা সরাসরি লেবু ব্যবহার না করে সাথে মধু ও গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন। লেবুর রসে আছে ত্বক ব্লিচিং করার উপাদান যা ত্বকের যে কোনো প্রকার দাগ দূর করে থাকে।

৩। রোদেপোড়া দাগ
অতিরিক্ত রোদে ঘোরাঘুরি করার কারণে ত্বকে কালো ছোপ ছোপ দাগ দেখা দেয়। এই দাগ দূর করতে আলু বা শসার রস ব্যবহার করুন। শসার রস বা আলুর রস ত্বকের কালো দাগে ম্যাসাজ করে লাগাতে পারেন।

৪। চোখের নিচের কালি
চোখের নিচের কালি দূর করতে আলুর জুড়ি নেই। আলু কুচি করে রস বের করে নিন। একটি তুলোর বলে আলুর রস লাগিয়ে নিন। তুলোটি চোখের উপর দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখে ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে সপ্তাহে দুই তিনবার এটি ব্যবহার করুন।

৫। অতিরিক্ত শুষ্ক ত্বক
শীতকালে ত্বক রুক্ষ, শুষ্ক হবে এটাই স্বাভাবিক। কিন্তু কারোর কারোর ত্বক সবসময় শুষ্ক থাকে। একটি কাপড় ঠান্ডা দুধে ভিজিয়ে নিন। এটি ত্বকে ৫ থেকে ৭ মিনিট রাখুন। তারপর আরেকটি কুসুম গরম পানিতে ভেজানো টাওয়েল দিয়ে ত্বক মুছে ফেলুন। এছাড়া চার টেবিল চামচ দুধের সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মেশান। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। এটি দিনে দুইবার ব্যবহার করুন। দেখবেন ত্বকের রুক্ষতা অনেক কমে গেছে।

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)