JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ভিন্ন ভিন্ন ত্বকের যত্নে টকদইয়ের ৫ প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Nov 2016 at 12:02pm 354
ভিন্ন ভিন্ন ত্বকের যত্নে টকদইয়ের ৫ প্যাক

স্বাস্থ্যকর একটি খাবার টকদই। ওজন কমাতে চান কিংবা হজমশক্তি বৃদ্ধিতে প্রতিদিন এক কাপ টকদই যথেষ্ঠ। শুধু স্বাস্থ্য নয়, ত্বকের যত্নেও টকদই বেশ কার্যকর। টকদইয়ে জিঙ্ক, ভিটামিন বি, ক্যালসিয়াম, ল্যাটিক অ্যাসিড থাকে যা ত্বক ভিতর থেকে পরিস্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করে। ত্বকের ভিন্নতা অনুযায়ী টকদইয়ের ফেসপ্যাক ব্যবহারে ভিন্নতা দেখা যায়। একেক টকদই প্যাকের উপকারিতা একেকরকম। ভিন্ন ভিন্ন ত্বকের উপযোগী টকদইয়ের প্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। তৈলাক্ত ত্বকের জন্য
এক চা চামচ টকদই এবং এক চা চামচ বেসন একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এর সাথে ১/৪ চা চামচ হলুদের গুঁড়ো মেশান। প্যাকটি ঘন করার জন্য এরসাথে টকদই মেশাতে পারেন। প্যাক ঘন হয়ে এলে প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২। শুষ্ক ত্বকের জন্য
দুই টেবিল চামচ টকদই, এক টেবিল চামচ বিশুদ্ধ মধু, এক টেবিল চামচ অ্যাভোকাডোর পেস্ট, এক টেবিল চামচ রান্না করা ওটমিল ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার পেস্টটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে একটি ভেজা নরম টাওয়াল দিয়ে মুখটি মুছে ফেলুন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বক নরম করে থাকে।

৩। ক্লান্ত, নির্জীব ত্বকের জন্য
চার টেবিল চামচ টকদই, এক টেবিল চামচ কোক পাউডার, এক টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ভিতর থেকে গ্লো করে সাইন করে দিবে। এছাড়া ক্লান্ত নির্জীব ত্বককে স্বাস্থ্যজ্বল করে তুলবে।

৪। ব্রণ-প্রবণ ত্বকের জন্য
এক টেবিল চামচ টকদই, এক টেবিল চামচ মধু, এক চা চামচ লেবুর রস, এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মুখে ভাল করে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের রোদে পোড়া দাগ দূর করে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দিয়ে থাকে। নিয়মিত এই প্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পেয়ে থাকে।

৫। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে
চার টেবিল চামচ টকদইয়ের সাথে দুই টেবিল চামচ কমলার খোসা বা লেবুর খোসা গুঁড়ো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। ত্বকে ১৫-২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। কমলার খোসা ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)