JanaBD.ComLoginSign Up

ত্বকের যত্নে আয়ুর্বেদিক ৫ প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 24th Nov 2016 at 9:44am 359
ত্বকের যত্নে আয়ুর্বেদিক ৫ প্যাক

ত্বকের যত্নে সবচেয়ে ভালো পণ্যটি সবাই বেছে নেওয়ার চেষ্টা করেন। বর্তমান সময়ে ক্যেমিক্যাল পণ্য ব্যবহার করার চেয়ে আয়ুর্বেদিক পণ্য ব্যবহারের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। পার্শ্ব প্রতিক্রিয়া না থাকায় আয়ুর্বেদিক পণ্য ব্যবহারের পাশাপাশি আয়ুর্বেদিক ফেসপ্যাকও অনেকে ব্যবহার করছেন। আয়ুর্বেদিক কিছু প্যাক আছে যা ঘরেই তৈরি করা সম্ভব। আর এই উপাদানগুলো পাওয়া যাবে আমাদের চারপাশেই। এমন কিছু আয়ুর্বেদিক ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। হলুদ এবং বেসনের ফেসপ্যাক
চার টেবিল চামচ বেসনের সাথে আধা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এরসাথে কাঁচা দুধ অথবা সর দিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে সপ্তাহে একবার ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকে তাৎক্ষনিক একটি উজ্জ্বলতা এনে দেবে।

২। গাঁদাফুলের ফেসপ্যাক
কয়েকটি গাঁদা ফুলের সাথে দুধ এবং মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ১ থেকে ২ বার এটি ব্যবহার করুন। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। তৈলাক্ত ত্বকের জন্য এটি খুবই কার্যকরী একটি ফেসপ্যাক।

৩। চালের গুঁড়ো এবং বেসনের স্ক্রাব
এক টেবিল চামচ চালের গুঁড়ো, চন্দনের গুঁড়ো, দুধ, বেসন এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই আয়ুর্বেদিক স্ক্রাব দিয়ে সপ্তাহে একবার মাসাজ করুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ব্রণের প্রবণতা কমিয়ে থাকে।

৪। চন্দনের ফেসপ্যাক
কিছু পরিমাণ চন্দনের গুঁড়োর সাথে গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে এই প্যাকটি সপ্তাহে ৩-৪ বার করুন।

৫। চন্দন এবং গোলাপের পাপড়ির প্যাক
এক চা চামচ চন্দনের গুঁড়ো, সামান্য পরিমাণে হলুদের সাথে ৬-৭টি গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি পাতলা করার জন্য গোলাপ জল ব্যবহার করতে পারেন। প্যাকটি ভালভাবে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকে গোলাপি আভা নিয়ে আসবে। তার সাথে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। হলুদ ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)