JanaBD.ComLoginSign Up

স্পাইসি চিকেন কোপ্তা

রেসিপি টিপস 24th Nov 2016 at 12:58pm 143
স্পাইসি চিকেন কোপ্তা

পোলাও, নানরুটি কিংবা পরোটার সঙ্গে খেতে পারেন চিকেন কোপ্তা। জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপি তৈরি করতে এবং কীভাবে এই কোপ্তা তৈরি করবেন।

উপকরণ : মুরগির কিমা ২৫০ গ্রাম, আদা ১৫ গ্রাম, বেসন ৬০ গ্রাম, পোস্তদানা ৫ গ্রাম, টক দই ২৫০ গ্রাম, এলাচ ৪টি, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, বাদাম বাটা এক চা চামচ, পুদিনা পাতা দুটি, ডিম একটি, রসুন ১৫ গ্রাম, মরিচের গুঁড়া এক চা চামচ, ঘি দুই টেবিল চামচ, লবঙ্গ চারটি, জিরা আধা টেবিল চামচ, পেঁয়াজ দুটি, তেল পরিমাণমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে আদা ও রসুন ভালো করে ব্লেন্ড করে নিন। একটি প্যানে জিরা, পোস্তদানা, লবঙ্গ ও এলাচ হালকা ভেজে নিন। এবার এগুলো ব্লেন্ডারে গুঁড়া করে নিন। অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ বাদামি হয়ে এলে এতে টক দই দিয়ে কষিয়ে নিন। পেঁয়াজের এই মিশ্রণ ঠাণ্ডা করে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করুন। মুরগির কিমার সঙ্গে অর্ধেকটা আদা-রসুনের মিশ্রণ, অর্ধেকটা মসলার গুঁড়া, বেসন, গোলমরিচের গুঁড়া, ডিম ও লবণ একসঙ্গে মিশিয়ে গোলাকৃতির কোপ্তা তৈরি করে নিন। এবার ডুবো তেলে কোপ্তাগুলো বাদামি করে ভেজে নিন। এখন অন্য একটি প্যানে ঘি দিয়ে তাতে পেঁয়াজের মিশ্রণ, বাকিটা আদা রসুনের মিশ্রণ, বাকি মসলার গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। সামান্য টক দই ও বাদাম বাটা দিয়ে নেড়ে নিন। এবার এতে ভাজা কোপ্তাগুলো দিয়ে নেড়ে পাঁচ মিনিট রান্না করুন। এরপর চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন স্পাইসি চিকেন কোপ্তা।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)