JanaBD.ComLoginSign Up

যৌন কেলেঙ্কারিতে তোলপাড় ইংলিশ ফুটবল!

ফুটবল দুনিয়া 25th Nov 2016 at 8:41pm 222
যৌন কেলেঙ্কারিতে তোলপাড় ইংলিশ ফুটবল!

পেশাদার ফুটবলের জগৎ থেকে বিদায় নিয়েছেন অনেক দিন হয়ে গেছে। কিন্তু ক্যারিয়ার শুরুর দিকে কিশোর অবস্থায় যে দুঃসহ পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে, তা এখনো ভুলতে পারেননি ইংল্যান্ডের অনেক সাবেক ফুটবলার।

সম্প্রতি এক কোচের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর যেন খুলে গেছে প্যান্ডোরার বাক্স। একের পর এক বেরিয়ে আসছে আরো অনেক যৌন হয়রানির ঘটনা।

গত সপ্তাহে ইংল্যান্ডের ক্লাব ক্রিউ আলেক্সান্দ্রার সাবেক কোচ ব্যারি বেনেলের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন অ্যান্ডি উডওয়ার্ড। এরপর ইংল্যান্ডের আরো বেশ কয়েকজন সাবেক খেলোয়াড় প্রকাশ্যে জানিয়েছেন তাঁদের হয়রানির কথা। বেশ কয়েকজনের আঙুল উঠেছে সেই ব্যারি বেনেলের বিরুদ্ধে।

৬২ বছর বয়সী সাবেক এই কোচ শিশুদের যৌন হয়রানির জন্য জেল খেটেছেন তিন দফা। ফুটবলারদের অভিযোগ লিপিবদ্ধ করার জন্য ইংল্যান্ডে খোলা হয়েছে একটি বিশেষ হটলাইন। যেটি চালু হওয়ার প্রথম দুই ঘণ্টার মধ্যেই পাওয়া গেছে ৫০টি অভিযোগ।

আজ শুক্রবার ৪৪ বছর বয়সী সাবেক ফুটবলার ক্রিস আন্সওর্থ বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন নিজের যৌন হয়রানির কথা। ১৯৮০-র দশকে মাত্র ১২ বছর বয়সে তিনি ক্রিউ আলেক্সান্দ্রা ক্লাবে এসেছিলেন ম্যানচেস্টার সিটি থেকে। সেখানেই কোচ বেনেলের হাতে হেনস্তার শিকার হয়েছিলেন তিনি। নিজের দুর্দশার কথা জানিয়ে আন্সওর্থ বলেছেন, ‘আমরা এ ব্যাপারে কখনো কথা বলতাম না।

আমি ৫০ থেকে ১০০ বারের মতো ধর্ষণের শিকার হয়েছি। আমি জানতাম যে, ফুটবল থেকে আমি কী চাই। আর তখন আমি ভেবেছিলাম যে আমাকে এটার মধ্য দিয়েই যেতে হবে। আমি জানতাম যে, এটা ঠিক না। কিন্তু আমাকে মেনে নিতে হয়েছিল।’

আন্সওর্থ শেষপর্যন্ত গড়তে পারেননি পেশাদার ফুটবল ক্যারিয়ার। মাত্র ১৬ বছর বয়সেই তিনি ফুটবল ছেড়ে দিয়েছিলেন আর হয়ে গিয়েছিলেন পেশাদার গলফার। একই ধরনের অভিযোগ এনেছেন জ্যাসন ডানফোর্ডও।

আন্সওর্থের মতো তিনিও আলেক্সান্দ্রাতে এসেছিলেন ম্যানচেস্টার সিটি থেকে। আর তাঁকেও পড়তে হয়েছিল কোচ বেনেলের নিগ্রহের মুখে। কোচের নির্দেশ মান্য না করলে নানাবিধ ভয়ভীতি দেখানো, দল থেকে বের করে দেওয়ার মতো ঘটনাও অহরহ ঘটেছে বলে জানিয়েছেন ইংল্যান্ডের সাবেক এই ফুটবলার।

১৯৯৮ সালে ফুটবল স্কাউট হিসেবে কাজ করার সময় শিশুদের যৌন হয়রানির অভিযোগে নয় বছরের কারাদণ্ড হয়েছিল বেনেলের। পরে যুক্তরাষ্ট্রেও তিনি জেল খেটেছেন চার বছর। সর্বশেষ ২০১৫ সালেও একই অপরাধে তাঁকে দেওয়া হয়েছিল দুই বছরের কারাদণ্ড। এখন অবশ্য তিনি জেলের বাইরেই আছেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)