JanaBD.ComLoginSign Up

জীবনকে নতুন করে সাজাতে নিজেকে চারটি প্রশ্ন করুন

লাইফ স্টাইল 25th Nov 16 at 11:58pm 745
জীবনকে নতুন করে সাজাতে নিজেকে চারটি প্রশ্ন করুন

হতাশা কখনও জীবনকে আচ্ছন্ন করে ফেলতে পারে। কিন্তু হতাশাই জীবনের শেষ কথা নয়। এটি কাটিয়ে উঠতে হয়। জীবনকে নতুন করে সাজিয়ে তোলার জন্য প্রচেষ্টা অব্যাহত রাখা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার যদি জীবনকে নতুন করে সাজাতে চান তাহলে এ লেখায় দেওয়া চারটি প্রশ্ন করুন নিজেকে।

১. কোন বিষয়টি আপনার চিন্তা করা উচিত?
কোনো কোনো বিষয় রয়েছে যা যত বেশি চিন্তা করবেন ততই জটিল হয়ে পড়বে। তাই সব বিষয় নিয়ে চিন্তা করার কোনো প্রয়োজন নেই। ইতিবাচক চিন্তাভাবনা, যা সৃজনশীলতাকে উৎসাহিত করে, কেবল সেগুলোই মস্তিষ্কে রাখা উচিত। যেসব চিন্তা আপনার মনের নেতিবাচকতাকে উসকে দেয় সেসব চিন্তা মন থেকে ঝেড়ে ফেলুন। এ জন্য সবার আগে প্রয়োজন আপনার চিন্তাভাবনার বিষয়ে একটু মনোযোগী হওয়া। মনের ভেতর কোন বিষয়গুলো রয়েছে, তা একটু নিরিবিলিতে চিন্তা করে বের করুন। আপনি কি কোনো বিষয়ে ভীত? ক্রমাগত একটি বিষয় ভেবে চলেছেন? আপনার চিন্তাভাবনায় কী অস্বাভাবিক কোনো বিষয় রয়েছে? এসব বিষয় নির্ণয় কর সম্ভব হলে অপ্রয়োজনীয় চিন্তাগুলো আপনার মন থেকে দূর করা সহজ হবে।

২. কার কথা আপনি শুনছেন?
আপনি কি কারো কথায় প্রভাবিত হচ্ছেন? যদি তা হয় তাহলে তার কথা আপনার কতখানি গুরুত্বপূর্ণ কিংবা শোনা উচিত কি না, তা ভেবে নিন। আপনার ব্যক্তিগত সম্পর্ক, জীবনযাত্রা কিংবা পেশাগত বিষয় সব সময়েই আপনার নিজস্ব নিয়ন্ত্রণে থাকা উচিত। এ ক্ষেত্রে কারো পরামর্শ নিতে হলে তার সে যোগ্যতা রয়েছে কি না, তা ভেবে নিন। আপনার যদি সঠিক মানুষ নয় বরং অন্য কারো কথায় প্রভাবিত হওয়ার অভ্যাস থাকে তাহলে তা নির্ণয় করুন। এ বিষয়টি যদি আপনার জীবনকে প্রভাবিত করে তাহলে তা যেন আর না হয় সে জন্য সচেষ্ট হোন।

৩. আপনার প্রথম প্রতিক্রিয়া কেমন?
যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে আপনার প্রথম প্রতিক্রিয়া কেমন হয় তা লক্ষ করুন। আপনি কি অন্যদের তুলনায় অস্বাভাবিক কোনো আচরণ করেন? পরিস্থিতি সামলানোর তুলনায় তা থেকে পালিয়ে যাওয়ার কোনো প্রবণতা রয়েছে কী আপনার মাঝে? আপনার প্রতিক্রিয়া যদি হয় আবেগগতভাবে প্রতিক্রিয়াশীল তাহলে তা জেনে নিন। এসব প্রতিক্রিয়ার মধ্যে থাকতে পারে রাগ, উদ্বেগ ও বিরক্তির মতো বিষয়। আপনার প্রাথমিক প্রতিক্রিয়ায় বিভিন্ন বিষয় কতখানি মেনে নিয়েছেন তার অনেক বিষয় বোঝা যায়। কোনো পরিস্থিতি যতই খারাপ হোক না কেন, তা আপনার মেনে নেওয়া উচিত। এতে আপনি পরিস্থিতি সামলে নিতে পারবেন। তাই পরিস্থিতি সামলানোর জন্য আপনার প্রাথমিক প্রতিক্রিয়া কেমন হয় তা জেনে নিন। প্রয়োজনে নিজেকে সংশোধন করুন।

৪. আপনি অন্যদের কিভাবে গ্রহণ করেন?
অন্য মানুষের প্রতি আপনার যেমন আচরণ ও দৃষ্টিভঙ্গি থাকবে অন্যরাও আপনার প্রতি অনুরূপ দৃষ্টিভঙ্গি পোষণ করবেন। এ কারণে আপনার নিজস্ব দৃষ্টিভঙ্গি জেনে নেওয়া প্রয়োজন। মানুষের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি কি হতাশাজনক? আপনি কোনো অপরিচিত মানুষের সঙ্গে কি চোখে চোখ রেখে তাকান? নাকি নিজের বৃ্ত্তের ভেতর আবদ্ধ থাকেন? এ বিষয়গুলো জেনে নেওয়া খুবই প্রয়োজনীয় বিষয়। আপনি যদি অন্যদের দিকে ভালোভাবে তাকান এবং সবাইকে সাদরে গ্রহণ করেন তাহলে তা আপনার আত্মবিশ্বাস অনেকাংশে বাড়িয়ে দেবে। এটি আপনার সঙ্গে অন্যদের ভালো বোঝাপড়া সৃষ্টি করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা
Fri at 11:40pm 568
ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস
Fri at 11:12am 388
মন ভাল রাখার সহজ ১০ টিপস মন ভাল রাখার সহজ ১০ টিপস
Thu at 11:07am 279
কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট
Tue at 12:55pm 132
সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না
Sun at 9:09pm 654
আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন
Oct 14 at 12:15pm 494
আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য
Oct 13 at 3:45pm 680
সুস্থ ও সুখী থাকতে মেনে চলুন ৫টি বিষয় সুস্থ ও সুখী থাকতে মেনে চলুন ৫টি বিষয়
Oct 13 at 9:51am 369

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

জমলো না আমির খানের সিক্রেট সুপারস্টার
সুস্বাদু মুরগির টেংরি কাবাব
চুল ধোয়ার পরে করণীয়
শেষ ওয়ানডেতেও অসহায় বাংলাদেশের আত্মসমর্পণ
দশজনের এভারটনকে উড়িয়ে দিল আর্সেনাল
ল্যাথাম-টেলরের ব্যাটে উড়ে গেল ভারত
১০ মাসের শিশুর ৩০ কেজি ওজন
আজকের এই দিনে : ২৩ অক্টোবর, ২০১৭