JanaBD.ComLoginSign Up

ডু প্লেসিসের আপিলে ‘নাখোশ’ আইসিসি

ক্রিকেট দুনিয়া 26th Nov 16 at 1:36pm 241
ডু প্লেসিসের আপিলে ‘নাখোশ’ আইসিসি

বল টেম্পারিংয়ের অভিযোগে ‘দোষী’ করে হোবার্ট টেস্টের ম্যাচ ফি কেটে নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তিন ডিমেরিট পয়েন্টও জুড়ে দেওয়া হয়েছে ফাফ ডু প্লেসিসের নামের সঙ্গে। ছাড়বার পাত্র নন দক্ষিণ আফ্রিকার অধিনায়কও। আপিল করেছেন রায়ের বিরুদ্ধে। এমন কাণ্ডে ‘অখুশি’ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

ডু প্লেসিসের আপিল করাকে কেন্দ্র করে নতুন করে বিবৃতি দিয়েছে আইসিসি। সেখানে প্রোটিয়া অধিনায়কের পদক্ষেপে হতাশা প্রকাশ করেছে সংস্থাটি। আইসিসি বলেছে, ‘আইসিসি এটা শুনে হতাশা প্রকাশ করছে যে, ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের তদন্তের ফলাফল ফাফ ডু প্লেসিস গ্রহণ করেননি। খুব দ্রুতই একজন জুডিশিয়াল কমিশনার তার আপিলের উপর শুনানি প্রদান করবেন।’

সংস্থার প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন বলেন, স্পষ্টভাবে বলতে গেলে আমি হতাশ। সে (প্লেসিস) আইনকে শ্রদ্ধা করলো না। আমি তাদের কিছু মন্তব্য শুনেছিলাম, যেখানে তারা (দক্ষিণ আফ্রিকা) ব্যাপারটিকে ‘কৌতুক’ বলে অভিহিত করেছে। এ নিয়ে আমি খুবই হতাশ। এখন, নিয়ম অনুযায়ী এগোতে হবে আমাদের, শুনানিও হবে।

এর আগে হোবার্ট টেস্টের এক টেলিভিশন ফুটেজের ভিত্তিতে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয় আইসিসি। মঙ্গলবার আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের সামনে শুনানি শেষে তার ম্যাচ ফির পুরোটা কেটে নেওয়ার সিদ্ধান্ত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডু প্লেসিস আইসিসির কোড অব কনডাক্টের ২.২.৯ নম্বর ধারা ভঙ্গ করেছেন। ফলে, নামের পাশে যোগ করা হয়েছে তিন ডিমেরিট পয়েন্ট। আগামী ২৪ মাসের মধ্যে চার কিংবা তার বেশি ডিমেরিট পয়েন্ট পেলে তাকে এক টেস্ট কিংবা দুটি করে ওয়ানডে বা টি-টোয়েন্টির জন্য নিষিদ্ধ হতে হবে।

তবে, প্লেসিস মনে করেন তিনি নির্দোষ। নিজের কর্মকাণ্ডের ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘আমাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সত্যি বলতে, আমি এই রায়ের সঙ্গে একমত নই। আমি মনে করি, আমি কোন ভুল করিনি। এখানে দুটি ব্যাপার দেখতে হবে, বল টেম্পারিং নাকি বল শাইনিং। যদি বলা হয় টেম্পারিং করা হয়েছে, তবে আমি বলব ভুল, আমি বল হাতে নেই আর ঘষা দেই।’

তথ্যসূত্রঃ ক্রিকইনফো

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ! স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ!
1 hour ago 126
কোন দেশের প্লেয়ারদের ম্যাচ ফি কত জানেন? কোন দেশের প্লেয়ারদের ম্যাচ ফি কত জানেন?
3 hours ago 322
টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
3 hours ago 123
২০০৯ সালের পর আবারো পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট ২০০৯ সালের পর আবারো পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট
5 hours ago 158
বোলিংয়ে ১২ নম্বরে বাংলাদেশ! ‘ভয়াবহ’ অবস্থা সাকিবের বোলিংয়ে ১২ নম্বরে বাংলাদেশ! ‘ভয়াবহ’ অবস্থা সাকিবের
8 hours ago 706
দ্বিতীয় ওয়ানডেতে অনিশ্চিত মুশফিক দ্বিতীয় ওয়ানডেতে অনিশ্চিত মুশফিক
8 hours ago 396
ঘুরে দাঁড়াতে পারবে কী বাংলাদেশ? ঘুরে দাঁড়াতে পারবে কী বাংলাদেশ?
Yesterday at 11:19pm 325
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
Yesterday at 11:18pm 783

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

ফিফার বর্ষসেরা খেলোয়াড় রোনালদো!
জানেন কি, বলিউডের কোন গায়কের অনুরাগী কোহলি?
স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ!
রেসিপি: সুস্বাদু বাদামের হালুয়া
পিকেকে কথা কম বলতে বললেন মেসি
‘সিংহাম থ্রি’ করতে আগ্রহী অজয়
মেসি-রোনালদোদের হারালেই ৩০ মিলিয়ন ইউরো পাবেন নেইমার!
হ্যাকারদের হাত থেকে স্মার্টফোন বাঁচাতে করণীয়