JanaBD.ComLoginSign Up

৬৩৮ বার হত্যার চেষ্টা করা হয় ফিদেল কাস্ত্রোকে!

আন্তর্জাতিক 26th Nov 16 at 8:14pm 620
৬৩৮ বার হত্যার চেষ্টা করা হয় ফিদেল কাস্ত্রোকে!

৯০ বছরের জীবনে ফিদেল কাস্ত্রোকে ৬৩৮ বার হত্যার চেষ্টা করে যুক্তরাষ্ট্র। দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর চরেরা এই চেষ্টা চালায়। হত্যার ষড়যন্ত্র বেশির ভাগই করা হয় তাঁর শাসনামলের শুরুতে। বহু বিদ্রোহের পর কিউবার প্রধানমন্ত্রী হিসেবে ১৯৫৯ সালে দায়িত্ব নেন ফিদেল কাস্ত্রো। ২০০৮ সালে তাঁর ভাই রাউল কাস্ত্রোর কাছে ক্ষমতা হস্তান্তর করে বিদায় নেন ফিদেল।

কাস্ত্রোকে হত্যার চেষ্টা বেশির ভাগই হয় ১৯৫৯ থেকে ১৯৬৩ সালের মধ্যে। এ সময়ে পাঁচটি ভাগে সিআইএ, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাবাহিনী ও যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র বিভাগ তাঁকে হত্যার বিভিন্ন চেষ্টা চালায়। তাঁকে কিউবার সিংহাসন থেকে নামাতে নেওয়া হয় ‘অপারেশন মঙ্গুজ’ পরিকল্পনা।

ফেবিয়ান এসকালান্তে ফিদেলের নিরাপত্তারক্ষী ছিলেন। ৪৯ বছরের শাসনামলে পুরো সময় তাঁর নিরাপত্তার দায়িত্বে ছিলেন তিনি। তাঁর তথ্যমতে, ৬৩৮ বার কাস্ত্রোকে হত্যার চেষ্টা করে সিআইএ। প্রতিটি ষড়যন্ত্র ছিল অভিনব।

এসব ষড়যন্ত্রের মধ্যে জটিল ছিল কাস্ত্রোর চুরুটের মধ্যে বিস্ফোরক দ্রব্য রাখা। নিউইয়র্কের এক পুলিশ কর্মকর্তা কাছ থেকে এই ফন্দি নেয় সিআইএ। ওই চুরুটের মধ্যে যে পরিমাণ বিস্ফোরক দ্রব্য রাখা হয়, তা তাঁর মাথা উড়িয়ে দেওয়ার মতো। এ ষড়যন্ত্র ব্যর্থ হয়। কাস্ত্রোকে দুর্বল করতে একবার তাঁর জুতো ও চুরুটের মধ্যে রাসায়নিক দ্রব্য রাখা হয়। এর প্রভাবে তাঁর শরীরের সব চুল পড়ে যাওয়ার আশঙ্কা ছিল। বিভিন্ন সময়ে তাঁর খাবারে বিষ রেখে হত্যার চেষ্টা করা হয়। তাঁর ব্যবহৃত কলমে বিষযুক্ত সুচ রেখে ও পোশাকে জীবাণু ছড়িয়েও তাঁকে হত্যার চেষ্টা চালায় সিআইএ।

সিআইএর আরেকটি ষড়যন্ত্র ছিল সাবেক স্ত্রী মিরতাকে হাত করে কাস্ত্রোকে হত্যার চেষ্টা। বিষযুক্ত ক্যাপসুল দিয়ে তাঁকে হত্যা করার ফন্দি আঁটা হয়। কোল্ডক্রিমের কৌটায় রাখা হয় এই ক্যাপসুল। কিন্তু এ ষড়যন্ত্রের কথা জেনে ফেলেন কাস্ত্রো। তিনি মিরতার হাতে পিস্তল তুলে দিয়ে তাঁকে বিষ দিয়ে নয়, সরাসরি গুলি করে হত্যা করতে বলেন। মিরতা তা পারেননি।

শুধু হত্যার চেষ্টাই নয়, কাস্ত্রোর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টাও কম করেনি সিআইএ। একবার এক বেতারকেন্দ্রে সাক্ষাৎকার দিচ্ছিলেন ফিদেল। এ সময় স্টুডিওতে নেশাজাতীয় দ্রব্য ছড়িয়ে দেওয়া হয়। এর প্রভাবে অদ্ভুত আচরণ করেন ফিদেল। বিচলিত হয়ে পড়ে পুরো কিউবা। তবে এবারও ব্যর্থতার পাল্লা ভারী হয় সিআইএর।

প্রেসিডেন্ট হিসেবে শাসনামলের শেষের দিকে ২০০০ সালে পানামা সফরে যান কাস্ত্রো। সেখানেও তাঁকে হত্যার চেষ্টা করা হয়। একটি মঞ্চে বক্তৃতা দেওয়ার কথা ছিল তাঁর। সেই মঞ্চে ভাষণ ডেস্কে ৯০ কেজি বিস্ফোরকদ্রব্য রাখা হয়। কাস্ত্রোর নিরাপত্তাকর্মীরা এই চেষ্টা ব্যর্থ করে দেন।

কাস্ত্রোকে হত্যার ষড়যন্ত্র নিয়ে পরবর্তী সময়ে একটি প্রামাণ্যচিত্র তৈরি করে যুক্তরাজ্যভিত্তিক চ্যানেল ফোর। ‘৬৩৮ ওয়েজ টু কিল কাস্ত্রো’ নামের ওই প্রামাণ্যচিত্রে দেখানো হয়—কত কৌশলে তাঁকে হত্যার চেষ্টা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ২০০৬ সালে যুক্তরাজ্যে সম্প্রচার করা হয় এটি।

তথ্যসূত্রঃ বিডি টাইমস

Googleplus Pint
Like - Dislike Votes 37 - Rating 8.1 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
যেকোনো মুহূর্তে পরমাণু যুদ্ধ বাঁধতে পারে : উ. কোরিয়া যেকোনো মুহূর্তে পরমাণু যুদ্ধ বাঁধতে পারে : উ. কোরিয়া
4 hours ago 117
ভয় দেখিয়ে প্রতি রাতে মেয়েকে নিজের ঘরে ডেকে পাঠাতো বাবা ভয় দেখিয়ে প্রতি রাতে মেয়েকে নিজের ঘরে ডেকে পাঠাতো বাবা
6 hours ago 298
৮৪ বছরের বৃদ্ধাকে ধর্ষণ করল কিশোর! ৮৪ বছরের বৃদ্ধাকে ধর্ষণ করল কিশোর!
Yesterday at 3:57pm 478
ভারতে আবারও শিষ্যাকে ধর্ষণের অভিযোগে ধর্মগুরু গ্রেপ্তার ভারতে আবারও শিষ্যাকে ধর্ষণের অভিযোগে ধর্মগুরু গ্রেপ্তার
Yesterday at 1:28pm 423
কুকুরকে ‘ধর্ষণের’ অভিযোগে মুম্বাইয়ে যুবক গ্রেপ্তার কুকুরকে ‘ধর্ষণের’ অভিযোগে মুম্বাইয়ে যুবক গ্রেপ্তার
Sun at 3:27pm 643
সোমালিয়ায় বোমা হামলায় নিহত ৫৩ সোমালিয়ায় বোমা হামলায় নিহত ৫৩
Sun at 2:29pm 93
৩৭ বছরে মারিয়াম ৩৮ সন্তানের জননী, স্বামীর ৮৩! ৩৭ বছরে মারিয়াম ৩৮ সন্তানের জননী, স্বামীর ৮৩!
Sun at 9:15am 391
আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার হামলা! আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার হামলা!
Sat at 11:59pm 333

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার
২য় ওয়ানডেতে যে সমস্যা হতে পারে বাংলাদেশের
খোলামেলা পোশাকে ইন্সটাগ্রাম কাঁপাচ্ছেন এই অভিনেত্রী
পুরো বিপিএলে রংপুর পাবে গেইলকে
মারাঠি সিনেমায় মাধুরীর অভিষেক
স্যামসাংয়ের স্মার্ট ট্রেকার
তৈমুরকে সঙ্গে নিলেন না সাইফ-কারিনা
ত্বক সুন্দর রাখবেন যেভাবে