JanaBD.ComLoginSign Up

ত্বকের পরিচর্যায় কমলার ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 28th Nov 2016 at 3:41pm 211
ত্বকের পরিচর্যায় কমলার ব্যবহার

ভিটামিন ‘সি’তে ভরপুর কমলালেবু ত্বকের যত্নেও সমান উপকারী। বাজারে সারা বছরই কমলালেবুর দেখা মিললেও মূলত শীতের সময়টাই এর উপযুক্ত সময়। এই সময়ে ত্বকের পরিচর্যায় ব্যবহার করতে পারেন কমলালেবু।

তৈলাক্ত ত্বকের উপযোগী ক্লিনজার তৈরি করতে হলে ২ চা চামচ কমলার রসের সঙ্গে ১ চামচ চিনি নিয়ে একসঙ্গে মিশিয়ে মুখে ম্যাসাজ করুন দুই মিনিট হাল্কা হাতে। এরপর এক মিনিট ম্যাসাজ করুন সার্কেল মুভমেন্টে।

পানি ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। কমলালেবুর রসের সঙ্গে চিনি মেলানোর জন্য বাড়তি স্ক্রার্বিংয়ের দরকার হবে না। এটাই আপনাকে স্ক্রার্বিংয়ে সহায়তা করবে।

মুখের ত্বক পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে ডিপ ক্লিনও হয়ে যাবে। এরপর সমপরিমাণ শশার রস ও কমলার রস মিলিয়ে মুখে লাগিয়ে দুমিনিট রেখে আবার একবার পানি ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার ত্বককে টোনিং করতে সাহায্য করবে।

স্ক্রার্বিং করার ফলে লোমকূপের ছিদ্রগুলো বড় হয়ে যায়, সেই জন্য যখনই ত্বকে স্ক্রার্বিং করবেন টোনিং করতে ভুলবেন না। টোনিং করার ফলে আপনার ত্বকের ছিদ্রগুলো আবার ছোট হয়ে আসবে মানে আগের মতো হয়ে যাবে। যদি টোনিং না করেন তবে ধীরে ধীরে লোমকূপের ছিদ্রগুলো বড় হয়ে ত্বক আরও বেশি তৈলাক্ত হয়ে যাবে। দেখতেও খারাপ লাগবে।

মার্কেটে অনেক ধরনের টোনার পাওয়া যায় তার ভেতর থেকে আপনার ত্বকের ধরন অনুযায়ী আপনার টোনার বেছে নিন। তবে নিজের তৈরি ফ্রেশ টোনারের কার্যকারিতা অন্যরকম হবে। সেটা করতে গেলে হয়তো আপনার একটু সময় নষ্ট হবে।

কিন্তু এটুকু কষ্ট আপনার নিজের জন্য আপনাকে করতেই হবে। ক্লিন করে মুখ মুছে টোনিং করে নিন এরপর ময়েশ্চারাজিং করে নিলেই আপনার কাজ শেষ।

যাদের ত্বক শুষ্ক তারাও এ পদ্ধতিতেই ত্বক ক্লিন করবেন। সঙ্গে দুই ফোটা লেবুর রস ও মধু মিলিয়ে নিলেই শুষ্ক ত্বকের উপযোগী ক্লিনজার তৈরি হয়ে যাবে। সেক্ষেত্রে ১ চা চামচ কমলার রস, এক চা চামচ চিনি ও একটু লেবুর রস, দুই ফোটা মধু দিয়ে ত্বক পরিষ্কার করুন।

এরপর শসা ও কমলার রস মিলিয়ে টোনিং করুন। এরপর আমন্ড অয়েলসমৃদ্ধ ময়েশ্চারাইজার লাগিয়ে নিয়ে আপনার কাজ শেষ করুন। এভাবে নিয়মিত পরিচর্যা আপনার ত্বকে এনে দেবে এক আলাদা মাত্রা। ফেসপ্যাক তৈরি করুন কমলার রস ব্যবহার করে।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 7.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)