JanaBD.ComLoginSign Up

পাইলসের সমস্যা, যেভাবে ১০ মিনিটে মিলবে মুক্তি!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 30th Nov 2016 at 11:30am 271
পাইলসের সমস্যা, যেভাবে ১০ মিনিটে মিলবে মুক্তি!

পাইলস বা অর্শ একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। প্রায় ঘরে ঘরে এ রোগের আক্রান্ত রোগী দেখা মেলে।পঞ্চাশ বছর বয়সী লোকদের মধ্যে প্রায় অর্ধেকেরই খোসপাঁচড়ার মত চুলকানো, অস্বস্তি এবং রক্তপাত হয় যা পাইলসের উপস্থিতি বুঝায়।

বিশেষজ্ঞদের মতে, পাইলস বা হেমোরয়েড খুব পরিচিত একটি রোগ। বিশেষত ৪৫ থেকে ৬৫ বয়সী লোকেরা এই রোগে বেশি ভুগে থাকেন। মলদ্বারে যন্ত্রণা, রক্ত পড়া, মলদ্বার ফুলে যাওয়া, জ্বালাপোড়া ইত্যাদি পাইলসের সাধারণ লক্ষণ।

কোষ্ঠকাঠিন্য, কম ফাইবারযুক্ত খাবার, স্থূলতা, শারীরিক কার্যকলাপ, গর্ভাবস্থায়, এবং দীর্ঘক্ষণ দাঁড়িয়ে অথবা বসে থাকা ইত্যাদি কারণে পাইলস দেখা দিতে পারে। সাধারণত ওষুধ, অপারেশন পাইলসের চিকিৎসা হয়ে থাকে। তবে ঘরোয়া উপায়েও ১০ মিনিটে এ সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া সম্ভব।

তাহলে দেরি কেন? আসুন জেনে নিই কীভাবে ঘরোয়া উপায়ে পাইলস সমস্যার সমাধান করা যায় :

অ্যাপেল সাইডার ভিনেগার : একটি তুলোর বলে অ্যাপেল সাইডার ভিনেগার লাগিয়ে ব্যথার স্থানে লাগান। শুরুতে এটি জ্বালাপোড়া সৃষ্টি করবে, কিন্তু ১০ মিনিট অপেক্ষা করার পরই জ্বালাপোড়া কমে যাবে। এটি দিনে কয়েকবার করুন।

অভ্যন্তরীণ হেমোরয়েডের জন্য এক চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এক গ্লাস পানিতে মিশিয়ে নিন। এটি দিনে দুইবার পান করুন। এরসঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন।

অ্যালোভেরা : অ্যালোভেরা জেল আক্রান্ত স্থানে ম্যাসাজ করে লাগান। এটি জ্বালাপোড়া দূর করে ব্যথা কমিয়ে দেবে।

আভ্যন্তরীণ হেমোরয়েডের ক্ষেত্রে অ্যালোভেরা পাতার কাঁটার অংশ কেটে জেল অংশটুকু একটি প্ল্যাস্টিকের প্যাকেটে ভরে ফ্রিজে রেখে দিন। এবার এই ঠাণ্টা অ্যালোভেরা জেলের টুকরো ক্ষত স্থানে লাগিয়ে রাখুন। এটি ১০ মিনিটের মধ্যে জ্বালাপোড়া, ব্যথা, চুলকানি দূর করে দেবে।

অলিভ অয়েল : প্রতিদিন এক চা চামচ অলিভ অয়েল খান। এটি দেহের প্রদাহ হ্রাস করে এবং মোনোস্যাচুরেটেড চর্বি উন্নত করে থাকে। এছাড়া কিছু বরই পাতা গুঁড়ো করে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন। এটি আক্রান্ত স্থানে ম্যাসাজ করে লাগান। দেখবেন ১০ মিনিটের মধ্যে আপনার ব্যথা কমে গেছে।

আদা এবং লেবুর রস : ডিহাইড্রেশন হেমোরয়েডের অন্যতম আরেকটি কারণ। আদাকুচি, লেবু এবং মধু মিশ্রিত জুস দিনে দুইবার পান করুন। এটি নিয়মিত পান করুন। এটি শরীর হাইড্রেটেড করে পাইলস দূর করে দেয়। এছাড়া দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন।

বরফ : একটি কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে ব্যথার স্থানে ১০ মিনিট রাখুন। এটি দিনে কয়েকবার করুন।

ঘরোয়া উপায়ে পাইলস নিরাময় করার অন্যতম উপায় হল বরফ। এটি রক্তনালী রক্ত চলাচল সচল রাখে এবং ব্যথা দূর করে দেয়।

সূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)