JanaBD.ComLoginSign Up

সরকারি বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু ১ ডিসেম্বর!

পড়াশোনা নিউজ 30th Nov 2016 at 2:24pm 272
সরকারি বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু ১ ডিসেম্বর!

রাজধানীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ১ ডিসেম্বর থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। বুধবার রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয়ে চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্রে জানা যায়, http://gsa.teletalk.com.bd ওয়েবসাইটে ব্রাউজ করে ভর্তির আবেদন করা যাবে। প্রতিটি আবেদনের জন্য টেলিটক প্রিপেইড মোবাইল ফোন নম্বর থেকে খুদে বার্তার মাধ্যমে ১৫০ টাকা জমা দিতে হবে।

নবম শ্রেণিতে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। অন্যান্য শ্রেণিতে রাজধানীর ৩৫টি স্কুলকে তিন গ্রুপে ভাগ করে ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা নেওয়া হবে। আবেদন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

মাউশি সূত্রে জানা যায়, ঢাকার সবকটি সরকারি বিদ্যালয়কে তিনটি দলে ভাগ করে দ্বিতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা নেওয়া হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে গত বছরের মতোই ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। এ ছাড়া জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা-২০১৭ অনুযায়ী গত বছরের মতো এবারো ঢাকা মহানগরীর সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তিতে নিজ নিজ এলাকার (ক্যাচমেন্ট) জন্য ৪০ শতাংশ কোটা বরাদ্দ থাকবে।

এ ছাড়া ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ২ শতাংশ প্রতিবন্ধী, এক শতাংশ লিল্লাহ বোর্ডিংয়ের শিশু ও দুই শতাংশ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। বাকি ৫০ শতাংশ আসন উন্মুক্ত থাকবে। সরকারি স্কুলের ক্যাচমেন্ট এরিয়া নির্ধারণ করে দেবে মাউশি।

ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য এ লিংকে:
http://old.dshe.gov.bd/secondary/f907cd720014ec8b74ee6dd9001b61d6.pdf

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)