JanaBD.ComLoginSign Up

স্ট্রোক’য়ের ঝুঁকি কমাতে ডিম

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Dec 2016 at 8:06am 172
স্ট্রোক’য়ের ঝুঁকি কমাতে ডিম

প্রতিদিন একটি ডিম খাওয়া কমাতে পারে স্ট্রোকের ঝুঁকি।

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ডিম উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার। সম্প্রতি এক গবেষণায় দেখা দেখা গেছে, প্রতিদিন একটি ডিম খাওয়া হলে তা ১২ শতাংশ পর্যন্ত স্ট্রোক’য়ের ঝুঁকি কমায়।

একটি বড় আকারের ডিমে ছয় গ্রাম উচ্চ মানের প্রোটিন থাকে এবং ডিমের কুসুমে অ্যান্টিঅক্সিডেন্ট লুটেইন ও জিক্সাথিন এমনকি ভিটামিন ‘ই’, ‘ডি’ এবং ‘এ’ থাকে।

মিশিগানের এপিড স্টার ইন্সটিটিউট’য়ের প্রধান গবেষক ডমিনিক আলেক্সান্ডার বলেন, “ডিমে আছে অ্যান্টিঅক্সিডেন্টসহ নানা রকমের পুষ্টি উপাদান, এটি অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমাতে সাহায্য করে। ডিম প্রোটিনের ভালো উৎস আর প্রোটিন রক্তচাপ কমাতে সাহায্য করে।”

গবেষণার জন্য, তারা ১৯৮২ থেকে ২০১৫ সাল পর্যন্ত নিয়মানুগ গবেষণা ও ‘মেটা’ বা বিভিন্ন গবেষণার উপাত্ত বিশ্লেষণ চালায়।

এতে অংশগ্রহণ করা ২,৭৬,০০০ জন কোরোনারি হৃদরোগী ও ৩,০৮,০০০ জন স্ট্রোকের রোগীর উপর ডিম খাওয়া ও কোরোনারি হৃদরোগের সঙ্গে সম্পর্ক মূল্যায়ন করেন।

‘আমেরিকান এগ বোর্ড’য়ের অঙ্গসংস্থা ‘এগ নিউট্রিশন সেন্টার’য়ের অন্তর্বর্তীকালীন নির্বাহী পরিচালক টিয়া এম. রেইন্স পূর্ববর্তী গবেষণায় ডিম খাওয়ার সঙ্গে হৃদরোগের সম্ভাব্যতার ত্রুটি উল্ল্যেখ করে বলেন, “এখন এই গবেষণায় দেখা যাচ্ছে, ডিম খাওয়া- স্ট্রোকের ঝুঁকি কমাতে উল্লেখযোগ্য প্রভাব রাখে।”

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 8.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)