JanaBD.ComLoginSign Up

ছোটখাটো ভুল এড়িয়ে চলার উপায়

লাইফ স্টাইল 1st Dec 2016 at 4:46pm 202
ছোটখাটো ভুল এড়িয়ে চলার উপায়

ভুল মানুষের জীবনের অংশ। আপনি কোনো কাজ করতে যাচ্ছেন, দেখবেন প্রথম দিকে ভুল করছেন। তবে এই ভুল হওয়া ভালো। যত ভুল করবেন ততো শিখতে পারবেন। আপনি যখন ভুল করবেন না তখন আপনার মাঝে অতিরিক্ত আত্মবিশ্বাস সৃষ্টি হবে, যা মোটেও ভালো নয়। আবার কয়েকবার পারার পর না পারলে আপনার ধারণা সৃষ্টি হতে পারে, আপনাকে দিয়ে কিছুই হবে না। তাই মাঝে মধ্যে ভুল হওয়া আপনার জন্যই ভালো। কিন্তু সেই ভুল যদি প্রতিদিনের সঙ্গী হয় আর সব কাজেই ভুল করতে থাকেন তবে এটি আপনার জন্য মোটেও ভালো নয় বরং ভয়ের সংবাদ। আপনি মনের অজান্তেই কখন যে ভুলকে সঙ্গী করে নেবেন তা নিজেও জানতে পারবেন না। তাই এখনই সচেতন হোন আর ভুলকে দূর করুন সহজ কিছু পদ্ধতিতে।

পড়ালেখায় আমাদের ভুলের অন্ত নেই। একটির পর একটি ভুল আমরা করতেই থাকি। আবার আমাদেরই অনেক বন্ধু আছে যারা একটিও ভুল না করেই তাদের কাজগুলো সুন্দরভাবে করে থাকে। এই ভুলগুলো হয় মূলত আমাদের সাবকন্সাস মাইন্ড-এর কারণে। এটি মূলত আমাদের অবচেতন মনের খেলা।

আপনি আপনার আশপাশে যা দেখছেন সবটা আপনার মনে থাকে না। তাই মনে থাকে যা আপনি দেখতে চান। আর বাকি দেখতে পাওয়া অংশ এবং ছবিগুলো জমা হয় আমাদের অবচেতন মনে। আমরা যখন পড়তে বসে বা লিখতে গিয়ে একটু আনমনে হয়ে যাই তখনই প্রবেশ করি সেই অবচেতন মনের দুনিয়ায়। আর নিজের অজান্তেই করি ভুল। তাই নিজের ওপর নিয়ন্ত্রণ আনুন। যোগাসন কিংবা ইয়োগা এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে, যা আপনার মনে সৃষ্টি করবে একাগ্রতা আর আপনি ধীরে ধীরে ভুল কমাতে শুরু করবেন।

চাকরির ক্ষেত্রে দেখা যায় আমরা ছোটখাটো ভুল করি। আর এই ছোটখাটো ভুল কখনো মারাত্মক রূপ নিয়ে থাকে। এই ভুলগুলো হয় মারাত্মক মানসিক চাপ নেয়ার কারণে। এটি ছাড়াও আরো একটি কারণ আছে। তা হচ্ছে ভয়। আপনি ভয়ে কাজে ঝামেলা করতে পারেন। তাই কাজের ক্ষেত্রে মনের পাশাপাশি ভয়কে সঙ্গী না করে দূরে রাখুন। আর সময়ের কাজ সময়ে করে রাখুন। এতে চাপ কম পড়বে এবং আপনি ভুলও কম করবেন।

ভুল থেকে একবারের চেষ্টাতেই নিজেকে মুক্ত করতে পারবেন না। এজন্য চাই একাগ্রতা আর চেষ্টা। মন থেকে চাইলে দেখবেন আপনার মনোযোগ আপনা আপনিই কেমন বৃদ্ধি পাচ্ছে। তাই আজ থেকেই নিজেকে তৈরি করতে শুরু করুন আর ভুল কম করে নিজের আত্মবিশ্বাস পুনরায় বৃদ্ধি করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)