JanaBD.ComLoginSign Up

সংখ্যায় সংখ্যায় এল ক্লাসিকো

ফুটবল দুনিয়া 3rd Dec 2016 at 9:12am 165
সংখ্যায় সংখ্যায় এল ক্লাসিকো

আজ মাঠে গড়াবে ক্লাব ফুটবলের সবচেয়ে উত্তাপ ছড়ানো ম্যাচ এল ক্লাসিকো। লা লিগার ম্যাচে নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে বার্সেলোনা আতিথ্য দেবে চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদকে।

এল ক্লাসিকো মানেই একটু বাড়তি উত্তেজনা, পরতে পরতে শিহরণ। রিয়াল ও বার্সা মুখোমুখি হওয়া মানেই বিশ্বের সেরা সেরা তারকার মিলন মেলা। তারার হাট বসা।

হাইভোল্টেজ এই ম্যাচ মাঠে গড়ানোর আগেই চলছে নানা হিসেব-নিকেশ। মর্যাদার ২৬৫তম এল ক্লাসিকো ম্যাচটি শুরুর আগে চলুন সংখ্যায় সংখ্যায় এর বিভিন্ন দিক জেনে নেওয়া যাক।

‘৩৩’
ক্লাব ফুটবলে আধিপত্য বিস্তার করা ৩৩ জন ফুটবলার নিজেদের বর্ণিল ক্যারিয়ারে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন। এই তালিকায় রয়েছেন বার্সেলোনার বর্তমান কোচ লুইস এনরিক, লুইস ফিগো, নানদো এবং রোনালদোর মতো তারকা ফুটবলাররা।

‘১৭২’
স্প্যানিশ লা লিগায় এল ক্লাসিকো ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১৭২টি। এর মধ্যে রেকর্ড সংখ্যাক ৭২ বার জিতেছে রিয়াল। বার্সা জিতেছে ৬৮টিতে। ৩২টি ম্যাচ ড্র হয়েছে। আর সব ধরনের প্রতিযোগিতায় বার্সা ও রিয়াল মুখোমুখি হয়েছে ২৩১ ম্যাচে।

‘২’
এল ক্লাসিকোতো সর্বোচ্চ দুটি হ্যাটট্রিক করেছেন লিওনেল মেসি ও ফ্রেন্স পুসকাস।

‘২-১’
এল ক্লাসিকোতে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের কমন স্কোর লাইন ২-১। এই ম্যাচে গড় গোল ৩ এর চেয়ে একটু বেশি। এমন ব্যবধানের ২৩টিতে জিতেছে রিয়াল মাদ্রিদ আর ২০টিতে বার্সেলোনা।

‘৬’
মর্যাদার এ লড়াইয়ের আগে চলতি মৌসুমে লিগে বার্সেলোনার চেয়ে রিয়াল মাদ্রিদ বর্তমানে ৬ পয়েন্টে এগিয়ে। ক্যাম্প ন্যুতে রিয়াল জিতলে দুই দলের মাঝে ব্যবধানটা আরও বড় হবে।

‘২৯’
দুই ক্লাবের হয়ে লুইস এনরিকের মোট এল ক্লাসিকো ম্যাচের সংখ্যা ২৯টি। রিয়ালের জার্সি গায়ে ১৯৯১ থেকে ৯৬ সাল পর্যন্ত খেলেছেন তিনি। এরপর বার্সার জার্সি গায়ে ১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত খেলেন স্প্যানিশ এ ফুটবলার।

‘৪৩’
সর্বোচ্চ ৪৩টি এল ক্লাসিকো ম্যাচ খেলেছেন রিয়ালের ম্যানুয়েল সানচেস। দ্বিতীয় সর্বোচ্চ ৪২ করে ম্যাচ খেলেন রিয়াল তারকা ফ্রান্সিসকো জেন্তো ও বার্সার জাভি হার্নান্দেজ।

‘২০০২’
স্প্যানিশ দুই জায়ান্ট ক্লাব বার্সা ও রিয়ালের লড়াই এল ক্লাসিকোতো ফুটবল ভক্তরা ড্র দেখেছে সবশেষ ২০০২ সালে।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)