JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

শুরু হচ্ছে চ্যাপেল-হ্যাডলি ওয়ানডে সিরিজ

ক্রিকেট দুনিয়া 3rd Dec 2016 at 12:56pm 167
শুরু হচ্ছে চ্যাপেল-হ্যাডলি ওয়ানডে সিরিজ

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের চ্যাপেল-হ্যাডলি ওয়ানডে ট্রফি। আগামীকাল রবিবার থেকে শুরু হওয়া এই আসরের ট্রফি পুনরুদ্ধারের মিশনে নামবে অস্ট্রেলিয়া।

আর টানা তৃতীয়বারের মতো চ্যাপেল-হ্যাডলি ট্রফি ধরে রাখার লক্ষ্যে সিরিজ শুরু করবে নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় সকাল ৯টা ২০ মিনিটে শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।

১৯৭৪ সালে প্রথম দ্বিপক্ষীয় সিরিজ খেলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তখন থেকে দুই দলের এই সিরিজের কোনো নামকরণ ছিল না। তবে ২০০৪ সালে প্রথমবারের মতো অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ওয়ানডে সিরিজের নামকরণ হয় চ্যাপেল-হ্যাডলি ট্রফি। এরপর থেকে চ্যাপেল-হ্যাডলি ট্রফি নামেই এ ওয়ানডে সিরিজ খেলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড (একবার বাদে)।

চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ তিন ম্যাচের এ সিরিজ অনুষ্ঠিত হয়। ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় স্বাগতিক কিউইরা। এখন পর্যন্ত মোট ৯বার চ্যাপেল-হ্যাডলি ট্রফি খেলেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এর মধ্যে চারবার অসিরা ও তিনবার কিউইরা সিরিজ জেতে। বাকি দুটি সিরিজ ড্র হয়। সর্বশেষ দুই সিরিজে ট্রফি জেতে নিউজিল্যান্ড। তাই হ্যাট্টিক ট্রফি জয়ের মিশন নিয়ে সিরিজ শুরু করবে কিউইরা।

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, "সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই এখানে এসেছি আমরা। অস্ট্রেলিয়া শক্তিশালী দল। সিরিজ জয়ের কাজটা মোটেও সহজ হবে না। সিরিজ জিততে হলে, সেরা পারফর্মেন্সই করতে হবে আমাদের। আমাদের দলে বেশ কিছু তারকা খেলোয়াড় নেই। তবে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া এখন বেশ ক্ষুধার্ত। দক্ষিণ আফ্রিকার কাছে ওয়ানডেতে হোয়াইটওয়াশের পর টেস্ট সিরিজও হারে তারা। তাই অস্ট্রেলিয়া চাইবে এই সিরিজ দিয়ে আবারো জয়ের ধারায় ফিরতে। আমরা প্রস্তুত ভালো ক্রিকেট খেলার জন্য। "

পাহাড় সমান চাপ নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার কাছে পাঁচ ম্যাচের ওয়ানডেতে হোয়াইটওয়াশ ও টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে হার, সাম্প্রতিক ক্ষত। আর নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দুই সিরিজেই হারও তাদের সঙ্গী। তাই চাপকে সঙ্গী করেই সিরিজ শুরু করতে হচ্ছে।

বিষয়টি বেশ ভালো জানা আছে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথেরও, "সাম্প্রতিক সময়ে আমরা ভালো ক্রিকেট খেলতে পারছি না। তবে এসব নিয়ে আমরা খুব বেশি চিন্তিত নই। কারণ, আমরা জানি, ভালো খেলার সামর্থ্য আমাদের আছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্টে তার প্রমাণ আমরা দিয়েছি। আশা করছি নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেই ঘুড়ে দাঁড়াবে দল। "

ঘুড়ে দাঁড়ানোর পাশাপাশি চ্যাপেল-হ্যাডলি সিরিজ পুনরুদ্ধারের কথাও বললেন স্মিথ, "এই দ্বিপক্ষীয় সিরিজটি বেশ গুরুত্বপূর্ণ ও মর্যাদাকর। গেল দুইবারই আমরা সিরিজ হেরেছি। তবে এবার এই ট্রফি জিততে চাই। সিরিজ জয়ের জন্য দল মুখিয়ে আছে দল। পারফর্মেন্স উজাড় করে দিয়ে সিরিজ জয়ের জন্যই মাঠে নামব আমরা। "

বর্তমানে ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। আর তৃতীয় স্থানে নিউজিল্যান্ড। তবে ৩-০ ব্যবধানে সিরিজ জিততে পারলেই র‌্যাংকিংয়ের শীর্ষে উঠবে নিউজিল্যান্ড।

এখন পর্যন্ত ওয়ানডেতে ১৩০বার মুখোমুখি হয়েছে গত বিশ্বকাপের ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এর মধ্যে ৮৭ ম্যাচে জয় পায় বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আর ৩৭ ম্যাচে জয় পায় রানার্স-আপ নিউজিল্যান্ড। কোনো ম্যাচ টাই না হলেও, ৬টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

অস্ট্রেলিয়া স্কোয়াড : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার (সহ-অধিনায়ক), জর্জ বেইলি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, ট্রাভিস হেড, গ্লেন মাক্সওয়েল, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), হিলটন কার্টওয়েট, জেমস ফকনার, জশ হ্যাজেলউড, মিচেল মার্শ, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

নিউজিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, লোকি ফার্গুসন, ম্যাট হেনরি, কলিন মুনরো, হেনরি নিকোলস, টিম সাউদি, টড অ্যাস্টল, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, টম লাথাম, জেমস নিশাম ও মিচেল স্যান্টনার।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 7.1 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)