Warning: session_start(): open(/var/cpanel/php/sessions/ea-php70/sess_3vo5p46cvr64tu6s18rvvj7bj0, O_RDWR) failed: No space left on device (28) in /home/janabd/public_html/inc/init.php on line 4
মিয়ানমার থেকে বাণিজ্যিক অবরোধ তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র! - JanaBD.Com
JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

মিয়ানমার থেকে বাণিজ্যিক অবরোধ তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক 3rd Dec 2016 at 4:00pm 172
মিয়ানমার থেকে বাণিজ্যিক অবরোধ তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র!

মিয়ানমারের ওপর থেকে বাণিজ্যিক অবরোধ তুল নিচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার বারাক ওবামা এ বিষয়ক একটি বিলে স্বাক্ষর করে বলেন, মিয়ানমার মানবাধিকার বিষয়ে উন্নতি করেছ।

মিয়ানমারে গত এক মাস ধরে রোহিঙ্গা নিধন চলার বিষয়টি সামনে না এনে বারাক ওবামা বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে এবং মানবাধিকারের অবস্থার উন্নয়ন ঘটেছে।

বারাক ওবামা মিয়ানমারের ওপর থেকে বাণিজ্যিক অবরোধ তুলে নিলেও ইরান ও উত্তর কোরিয়া সহ আরো বেশ কিছু দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি রাখছে। মার্কিন কংগ্রেসের মাধ্যমে এই অবরোধ ও নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

নিউ ইয়র্ক টাইমস জানায়, অং সান সুচির বিজয় নিয় বেশ উচ্ছ্বাসিত ছিল যুক্তরাষ্ট্র। তারা জানিয়েছিল, মার্কিন প্রেসিডেন্টের একান্ত প্রচেষ্টায় মিয়ানমারে গণতন্ত্র ফিরে এসেছে। কিন্তু মিয়ানমারের ওপর থেকে অবরোধ তুলে নেয়ার বিষয়টি নিয়ে খুব বেশি আলোচনা করেনি ওয়াশিংটন অফিস। তারা বেশ নিচু কণ্ঠে অবরোধ তুলে নেয়ার ঘোষণা দেয়।

এই ঘোষণা বেশ গোপনে আসার কারণ হিসেবে নিউ ইয়র্ক টাইমস জানায়, সাম্প্রতিক সময়ে মিয়ানমারে নির্বিচারে রোহিঙ্গা নিধন ও অত্যাচারের বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমের আলোচনার কেন্দ্রে থাকায় ওয়াশিংটন বেশ গোপনেই ঘোষণাটি দিল।

এই ঘোষণা বলে মিয়ানমারের সামরিক বাহিনীর সাবেক সদস্য বা সাবেক সদস্যরা সংযুক্ত রয়েছে এমন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আবারো বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করতে পারবে মার্কিন ব্যবসায়ীরা। দেশটি থেকে মূল্যবান পাথর ও মুক্তা সংগ্রহ করবে যুক্তরাষ্ট্র।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 5 - Rating 8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)