JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

তামিম-সাব্বিরের ঘটনাতেও শিক্ষা হয়নি স্টোকসের

ক্রিকেট দুনিয়া 5th Dec 2016 at 10:15pm 535
তামিম-সাব্বিরের ঘটনাতেও শিক্ষা হয়নি স্টোকসের

মাঠে প্রতিপক্ষ খেলোয়াড়দের সাথে দ্বন্দ্বে জড়িয়ে পড়া রুটিনে পরিণত হয়েছে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসের। তাই এ থেকে পরিত্রাণ পেতে স্টোকসকে সাবধানী হওয়ার পরামর্শ দিলেন ইংল্যান্ড কোচ ট্রেভর বেইলিস।

তিনি বলেন, ‘প্রতিপক্ষের সাথে যেকোনো প্রকার ঝামেলা স্টোকসকে সাবধানে মোকালো করতে হবে। যাতে তাকে কোনো প্রকার শাস্তির মুখে পড়তে না হয়। শাস্তির মুখে পড়লে আমাদের সমস্যায় পড়তে হবে। নয়তো এসব আবেগ সামলে রাখতে হবে স্টোকসকে।’

দীর্ঘ দিন যাবত প্রতিপক্ষের খেলোয়াড়দের সাথে ঝামেলা বাঁধিয়ে আসছেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলসের সাথে ঝামেলার কথা সবারই মনে আছে।

আবার গেল অক্টোবরে ঢাকায় বাংলাদেশের সাথে ওয়ানডে সিরিজে স্বাগতিক ওপেনার তামিম ইকবালের সাথে কথা কাটাকাটিতে ঝামেলা করেন স্টোকস। এরপর টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচেও স্টোকসের রুদ্ধমূর্তি অব্যাহত ছিলো।

বাংলাদেশের ব্যাটসম্যান সাব্বির রহমানের সাথে কথা কাটাকাটি করে ঝামেলা করার অভ্যাসটা অব্যাহত রেখেছিলেন স্টোকস। ফলে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা গুনতে হয় তাকে।

জরিমানা গুণেও শিক্ষা হয়নি স্টোকসের। ভারতের মাটিতে খেলতে এসে মোহালি টেস্টে স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলির সাথেও ঝামেলা বাঁধান তিনি। ফলে ইতোমধ্যে আইসিসি তাকে সর্তক করেছে। তবে ভবিষ্যতে আবারো এমন সর্তকতা পেলে, এক টেস্ট বা দু’ওয়ানডে নিষিদ্ধ হতে পারেন স্টোকস।

তাই দলের কথা চিন্তা করে হলেও, সতর্কভাবে এসব ঝামেলা মোকাবেলা করতে বললেন বেইলিস, ‘মাঠে প্রতিপক্ষের খেলোয়াড়দের সাথে এমন আক্রমণাত্মক থাকা ভালো। প্রতিপক্ষ খেলোয়াড়দের সাথে কিছুটা ঘাত-প্রতিঘাত খেলাটার জন্য ভালো।

এতে ভালো পারফরমেন্স বেরিয়ে আসে। তবে এসব ব্যাপারে সাবধান হতে হবে। আবেগ-রাগ সামলানোর অন্য রাস্তা বের করতে হবে। অথবা এমনভাবে সব কিছু মোকাবেলা করতে হবে যাতে আইসিসি’র কাছ থেকে শাস্তি পেতে না হয়। কারণ আইসিসি সবকিছুই পর্যবেক্ষণ করে।’

স্টোকসের এসব সমস্যাকে একদিক থেকে ইতিবাচকভাবেও দেখছেন বেইলিস। তাই এসব ঝামেলা অন্যভাবেও প্রকাশ করার পরামর্শ স্টোকসকে দিলেন বেইলিস, ‘উত্তেজনার কারণে অনেক সময় আবেগ ধরে রাখা যায় না।

তবে এসব আবেগ ধরে রাখা শিখতে হবে এবং অন্যভাবে তা প্রকাশ করতে হবে। যাতে দলের কোন ক্ষতি না হয়, বরং দলের উপকারে আসে। সে নিষিদ্ধ হলে, দল তার সার্ভিস পাবে না। তাই দলের ক্ষতি না করে দলকে কিভাবে সেবা দেয়া যায় সেদিকেই নজর দেয়া উচিত স্টোকসের।’

ভারতের বিপক্ষে চলমান টেস্টে সিরিজে ইতোমধ্যে তিনটি ম্যাচ খেলে ফেলেছে ইংল্যান্ড। রাজকোট টেস্ট ড্র করলেও, বিশাখাপত্তম ও মোহালি টেস্ট বাজেভাবেই হারে ইংলিশরা। তাই ২-০ ব্যবধানে পিছিয়ে থেকে মুম্বাইয়ে আগামী ৮ ডিসেম্বর থেকে চতুর্থ টেস্ট খেলতে নামবে বেইলিসের শিষ্যরা।

সূত্রঃ নয়াদিগন্ত

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 8 - Rating 6.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)