JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

কী হলে কী খাবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 7th Dec 2016 at 8:45am 156
কী হলে কী খাবেন

শরীর থাকলেই রোগভোগ থাকবে। তা আটকানোর জন্য রসদ যোগান দেবে শরীরই।

কিন্তু অনেক সময়ই দেখা যায়, শরীর সেই কাজ করছে না। তখন বুঝতে হবে খাওয়া দাওয়ার মধ্যেই খামতি থেকে যাচ্ছে। প্রত্যেক ১০ জনের মধ্যে এক জনের অন্তত পক্ষে একটি ভিটামিন কম থাকছে। এই অবস্থায় পুষ্টিবিদদের পরামর্শ খাদ্য সম্পূরক খান। কী করে বুঝবেন কার খাদ্য সম্পূরক (‌সাপ্লিমেন্ট)‌ দরকার?‌

❏ ‌দুর্বল নখ এবং চুল:‌ যদি দেখা যায় অমসৃণ নখ সহজে ভেঙে যাচ্ছে। চুল দিন দিন সরু হচ্ছে বুঝতে হবে আপনার খাবারে বায়োটিনের অভাব রয়েছে। ডাল, ডিম, দুধ, বাদাম, চিকেন খান।

❏ ‌হঠাৎ করে পায়খানার অভ্যাস বদল:‌ নিয়াসিনের অভাব হলে বিরক্তিকরভাবে পায়খানার অভ্যাস বদলে যায়। শরীরের ভাল কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে নিয়াসিন। মাংস, মাছ, ডিম, সবুজ শাকশব্জি, বার্লি খান।

❏ কালশিটে পড়া: সহজে কালশিটে পড়লে বুঝতে হবে শরীরে ভিটামিন সি–র অভাব রয়েছে। পেঁপে, লেবু জাতীয় খাবার, পেয়ারা, স্ট্রবেরিতে প্রচুর ভিটামিন সি রয়েছে।

❏ চোখ লাল: চোখ লাল হলে বুঝতে হবে আপনার ভিটামিন বি২-র অভাব রয়েছে। দুধ, মাংস, ডিম, বাদাম, মাছ, শাক–সব্জিতে বি২ থাকে।

❏ ক্লান্ত বোধ করা: সারাদিন ক্লান্ত মনে হলে অবহেলা করবেন না। খুব শিগগিরই আপনার হাড় অকেজো হতে শুরু করবে। এনার্জি হারাবেন। দুধ, দই, বাদাম খান।

❏ পায়ে টান:‌ ঘন ঘন পায়ে টান অনুভব করেন?‌ শিগগিরই ডাক্তারের কাছে যান। লিগামেন্ট ক্ষয় হতে শুরু করেছে। ভিটামিন ই–র ঘাটতি রয়েছে। বাদাম, ভেষজ তেল, ডিম খান।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)