JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

সুখী স্বামী-স্ত্রীর যে কথা বলা দরকার

লাইফ স্টাইল 7th Dec 2016 at 4:29pm 446
সুখী স্বামী-স্ত্রীর যে কথা বলা দরকার

খুঁটিনাটি খোশগল্প কিংবা ম্যারাথন আলোচনা, কথার পিঠে কথা না হলে কি আর সম্পর্ক সুখের হয়? ব্যস্ত জীবন, ফেসবুকে বেশি সময় দেওয়ার কারণে অনেকে সঙ্গীর সঙ্গে কথা বলার সুযোগ পান না। কিন্তু সম্পর্ক সুন্দর রাখতে দুজনের আলাপচারিতা অনেক গুরুত্বপূর্ণ। চা বা কফি পান করতে করতে মেতে উঠতে পারেন খোশগল্পে। সে রকম কয়েকটি গল্পের বিষয় দেখে নিন।

অতীতচারী হয়ে উঠুন: স্মৃতির পাতায় ডুবে যান। রোমন্থন করুন স্মৃতিভরা শৈশব বা সে সময়ে টক-মিষ্টি নানা ঘটনা। দুজনের জীবনের অতীতের সেই ঘটনার গল্প দুজনকে টেনে নিয়ে যাবে আরও গভীর সম্পর্কের বাঁধনে। সঙ্গীকে তাঁর শৈশব সম্পর্কে প্রশ্ন করুন, তাঁর প্রিয় মুহূর্তগুলোর কথা শুনুন। সেই অতীতের মানুষটা কীভাবে আপনার সঙ্গী হলো, শুনেই দেখুন না সে কথা।

পুরোনো সঙ্গীর কথা: সময়-সুযোগ বুঝে সঙ্গীর সঙ্গে পুরোনো সঙ্গী-বন্ধু নিয়ে কথা বলতে পারেন। হয়তো বাজে শোনাতে পারে, তবে কিছু ক্ষেত্রে অতীতের সম্পর্ক নিয়ে আলোচনা করা যেতে পারে। খেয়াল রাখতে হবে তা যেন বর্তমান সম্পর্ককে তিক্ত করে না তোলে। অতীতের সম্পর্ক কেন টেকেনি সে বিষয়টি আলোচনা করে বর্তমানের ভুল ভাঙিয়ে নিলে দোষ কী? আলোচনাতেই তো সমাধান হবে—সম্পর্ক উষ্ণ হবে!

পছন্দ-অপছন্দ: সঙ্গীকে রাখঢাক না করেই পছন্দ-অপছন্দের বিষয়টি বলে ফেলুন। সুখী দম্পতির মধ্যে পছন্দ-অপছন্দের আলোচনাতেই দুজনের মধ্যে অনেক জানাশোনা বাড়ে। ঝালাই করে নেওয়া যায় অনেক কিছু। সঙ্গীর কোন বিষয়গুলো আপনার মুখে হাসি ফোটায় আর কোনগুলোতে ভ্রু কোঁচকায় তা খোলামেলা আলোচনা করুন। পছন্দ-অপছন্দের হিসাব মিলিয়েই জীবনযাপনের পরিকল্পনা করে এগিয়ে যান। জীবনে দুঃখ আসবে কম, সম্পর্ক কখনো তিক্ত হবে না।

ভয় ও নিরাপত্তাহীনতা: জীবন গোলাপের পাপড়ির মতো নয়। ভয়, নিরাপত্তাহীনতা জীবনের অংশ। কোন বিষয়গুলোতে বেশি ভয় আর নিরাপত্তাহীন বোধ হয় তা সঙ্গীর সঙ্গে আলোচনা করুন। পরস্পরের কথা জানুন। কোন বিষয়গুলোতে আপনার মনে বেশি ভীতি কাজ করে তা সঙ্গীকে বলুন। এই বলার মধ্য দিয়েই হয়তো সেই ভয় কাটতে শুরু করবে। সঙ্গী আপনার সেই ভয় দূর করে দেবে।

ভবিষ্যৎ: প্রতিটি দম্পতির আলোচনার তালিকায় ভবিষ্যতের বিষয়টি থাকে। বর্তমানের সুষময়েও ভবিষ্যতের ভাবনা ভাবুন। আগেভাগেই পরিকল্পনা করা হলে ভবিষ্যতের কোনো অনাকাঙ্ক্ষিত অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো যাবে। যদিও ভবিষ্যতে কী হবে তা অনুমান করা যায় না; তবে ভবিষ্যতের সঙ্গে তাল মেলানোর জন্য বর্তমানের আলোচনা কাজে দেবে। সঙ্গীর সঙ্গে ভবিষ্যতে কী করতে চান তা নিয়ে হরদম আলোচনা করুন। দেখবেন, দুজনই ভবিষ্যতের স্বপ্নে বিভোর হয়ে থাকবেন। মধুর হয়ে উঠবে সম্পর্ক।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)