JanaBD.ComLoginSign Up

শীত মৌসুমে বিয়ের সাজ!

সাজগোজ টিপস 8th Dec 16 at 9:13am 364
শীত মৌসুমে বিয়ের সাজ!

শীত মানেই বিয়ের মৌসুম, আর বিয়েতে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করাও তেমনি গুরুত্বপূর্ণ। কিন্তু এই শুষ্ক আবহাওয়ায় ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে কিছু বিষয় জানা থাকা চাই।

শীতে ত্বকের আর্দ্রতা হারিয়ে প্রাণ হীন হয়ে পড়ে। এই মৌসুমে তাই বিশেষ পুষ্টি ও আর্দ্রতা যোগান দেবে এমন প্রসাধনী ব্যবহার করা প্রয়োজন, পাশাপাশি চাই সঠিক খাদ্যাভ্যাস।

‘দ্য বডি শপ’ ব্র্যান্ডের ভারতীয় মেইকআপ আর্টিস্ট কল্পনা শর্মা শীতের মৌসুমে হবু বউদের উদ্দেশ্যে কিছু পরামর্শ তুলে ধরেন। এখানে সেগুলো তুলে ধরা হল।

* বিয়ের আগে ত্বকের বাড়তি যত্ন নিয়ে সবাই বেশ তোড়জোড় শুরু করে দেয়। তবে সুন্দর ত্বক পেতে যত্নের মাত্রা বেড়ে গেলে তা আবার হীতে বিপরীত হতে পারে। বিয়ের অন্তত ছয় সপ্তাহ আগে ত্বকের উপযোগী ট্রিটমেন্ট করানো যেতে পারে। শীতের শুষ্ক আবহাওয়ায় অনেকের ত্বকেই স্বাভাবিকের তুলনায় কিছুটা কালচে হয়ে যায়। এ ধরনের পরিস্থিতি ত্বকের পরিবর্তিত রংয়ের সঙ্গে মানিয়ে ফাউন্ডেশন বাছাই করতে হবে।

* আমাদের দেশে বিয়ে আর কনে মানেই উজ্জ্বল রংয়ের ছড়াছড়ি। তাই মেইকআপটাও হওয়া চাই মানানসই। আর বিয়ের মেইকআপ হতে হবে দীর্ঘস্থায়ী। তাই মুখ ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ভালোমানের এবং ত্বকের জন্য মানানসই প্রাইমার লাগাতে হবে। এরপর মূল মেইকআপে যেতে হবে। কখনও স্বাভাবিক গায়ের রংয়ের তুলনায় বেশি হালকা ফাউন্ডেশন বেছে নেওয়া ঠিক নয়। এতে দেখতে অস্বাভাবিক লাগতে পারে।

* ফাউন্ডেশন ভেজা স্পঞ্জ দিয়ে ভালোভাবে ত্বকে মিশিয়ে নিতে হবে যেন ভেসে না থাকে।

* মেইকআপের আগে ত্বকে ভালোভাবে ময়েশ্চারাইজার লাগিয়ে নিলে মেইকআপ বেইস সুন্দরভাবে বসে

* শীতে ত্বক মলীন হয়ে যায়। ত্বকের উজ্জ্বলভাব ফিরে পেতে নিতে হবে মেইকআপের সাহায্য। ত্বকের উঁচু অংশগুলোতে হাইলাইটার বুলিয়ে নিন। বিয়ের কনেদের সোনালি বা হালাকা গোলাপি শেইডের হাইলাইটারে বেশি ভালো লাগবে। নাকের উপরে, গালের উঁচু অংশে, ঠোঁটের উপরে, থুতনিতে এবং কপালে হালকা করে হাইলাইটার বুলিয়ে নিতে হবে।

* আমাদের দেশে কনের সাজে সোনালি আইশ্যাডোর জনপ্রিয়তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। এছাড়াও লাল, গোলাপি বা পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে সবুজ, বেগুনি বা নীল ইত্যাদিও বেশ মানিয়ে যায়।

* দিনের অনুষ্ঠানে হালকা মেইকআপই উপযোগী। কারণ দিনের অনুষ্ঠানে সাজের ক্ষেত্রে ‘ন্যাচারাল লুক’ ধরে রাখা খুবেই জরুরি। রাতের আয়োজনে ভারী মেইকআপ করা যেতে পারে। দিনের সাজে চোখের মেইকআপের জন্য প্যাস্টেল শেইড যেমন* হালকা নীল, হালকা সবুজ, হালকা বেগুনি ইত্যাদি রং বেছে নেওয়া যেতে পারে। সোনালি শিমারের বদলে ব্রঞ্জ বা ম্যাট সিলভার রং বেছে নিতে পারেন।

* শীতে ঠোঁটের ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ঠোঁট ফাঁটা বা চামড়া ওঠার সমস্যা দেখা দেয়। এ রকম ঠোঁটে কোনো লিপস্টিকই ভালো লাগবে না। তাই নিয়মিত ঠোঁট স্ক্রাব করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আর যখনই ঠোঁট শুষ্ক মনে হবে তখনই লিপ বাম ব্যবহার করতে হবে।

ছবি: দীপ্ত।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
একাই সাজবেন যেভাবে একাই সাজবেন যেভাবে
7th Oct 17 at 4:26pm 311
হালকা পোশাক হালকা সাজ হালকা পোশাক হালকা সাজ
5th Oct 17 at 8:54am 330
কেমন সাজবেন পূজায়? কেমন সাজবেন পূজায়?
20th Sep 17 at 2:29pm 233
নখের সাজগোজ নখের সাজগোজ
14th Sep 17 at 6:59pm 250
নারীর সাজে শাড়ি নারীর সাজে শাড়ি
8th Aug 17 at 8:56am 352
চোখ সাজাতে আইশ্যাডো চোখ সাজাতে আইশ্যাডো
27th Jul 17 at 8:18pm 309
খোঁপায় সাজুক চুল খোঁপায় সাজুক চুল
20th Jul 17 at 7:49pm 295
নখে রঙিন নকশা নখে রঙিন নকশা
14th Jul 17 at 12:12pm 331

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
মজার যত ধাঁধা - ৭ম পর্বমজার যত ধাঁধা - ৭ম পর্ব
প্রাণে ক্যারিয়ার গড়ার সুযোগপ্রাণে ক্যারিয়ার গড়ার সুযোগ
কফ ও খোসপাঁচড়া দূর করে নিমপাতাকফ ও খোসপাঁচড়া দূর করে নিমপাতা
গণধর্ষণের শিকার ৩২ বছরের অন্তঃসত্ত্বা নারীগণধর্ষণের শিকার ৩২ বছরের অন্তঃসত্ত্বা নারী
এবার ‘‌দঙ্গল’কে ছাপিয়ে গেল ‘‌সিক্রেট সুপারস্টার’এবার ‘‌দঙ্গল’কে ছাপিয়ে গেল ‘‌সিক্রেট সুপারস্টার’
এ বছরই বাজবে প্রভাসের বিয়ের সানাইএ বছরই বাজবে প্রভাসের বিয়ের সানাই
রাম চরণের নায়িকা স্নেহারাম চরণের নায়িকা স্নেহা
ত্রিদেশীয় সিরিজে হারলে বা জিতলে বাংলাদেশের র‍্যাংকিংয়ে যে প্রভাব পড়বেত্রিদেশীয় সিরিজে হারলে বা জিতলে বাংলাদেশের র‍্যাংকিংয়ে যে প্রভাব পড়বে