JanaBD.ComLoginSign Up

শিরোপা জিততে ইতিহাস বদলাতে হবে রাজশাহীকে

ক্রিকেট দুনিয়া 8th Dec 2016 at 11:56pm 606
শিরোপা জিততে ইতিহাস বদলাতে হবে রাজশাহীকে

সামনে শক্তিশালী ঢাকা ডায়নামাইটস। তার ওপর আবার বিপক্ষে কথা বলছে অতীত রেকর্ডও। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরের শিরোপা জিততে হলে তাই রাজশাহী কিংসকে ইতিহাসই গড়তে হবে। এমন জটিল হিসাব নিয়েই বিপিএলের ফাইনালে শুক্রবার সন্ধ্যায় ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হচ্ছে রাজশাহী কিংস।

বিপিএলের প্রথম আসরে প্লে অফ পদ্ধতি ছিল না। ওই আসরে দুটি সেমিফাইনালের পর ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। পরের আসর থেকেই চালু হয় প্লে অফ পদ্ধতি। দুটি কোয়ালিফায়ার ও একটি এলিমিনেটর ম্যাচের পর নিশ্চিত হয় ফাইনালের দুই দল। মজার ব্যাপার হলো- প্লে অফের দুই ম্যাচ জিতে ফাইনালে ওঠা কোনো দল এখন পর্যন্ত বিপিএলের শিরোপা জিততে পারেনি।

রাজশাহী কিংস সেই পথেই আছে। চার নম্বর দল হিসেবে শেষ চার নিশ্চিত করে রাজশাহী কিংস। চার নম্বর দল হওয়ায় এলিমিনেটর ম্যাচ খেলতে হয় তাদের। এলিমিনেটর ম্যাচে চিটাগং ভাইকিংসকে তিন উইকেট হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ নিশ্চিত করে ড্যারেন স্যামির দল। এই ম্যাচে খুলনা টাইটান্সকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে রাজশাহী।

সেদিক থেকে প্লে অফে টানা দুই জয় পেয়ে গেছে রাজশাহী। আর এই টানা দুই জয়ের রেকর্ড বলে, প্লে অফে দুই জয় পেয়ে ফাইনালে ওঠা দলগুলো আগের দুই আসরে রানারআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থেকেছে। যদিও এ সবের দিকে নজর দিচ্ছে না রাজশাহী। ফাইনাল নিশ্চিত হওয়ার পর রাজশাহীর অধিনায়ক ড্যারেন স্যামি জানিয়েছেন, শিরোপা জেতার সামর্থ্য তাদের আছে।

এর জন্য অবশ্য আগের দুই আসরের প্লে অফ রেকর্ড মিথ্যা প্রমাণ করতে হবে স্যামিদের। ২০১৩ বিপিএলের প্লে অফে এলিমিনেটর ম্যাচ খেলে দ্বিতীয় কোয়ালিফায়ার নিশ্চিত করা চিটাগং কিংস ফাইনালেও ওঠে। কিন্তু ফাইনালে গিয়ে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের কাছে ৪৩ রানে হেরে যায় তারা।

২০১৫ বিপিএলেও একই দৃশ্য। এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার পেরিয়ে ফাইনালে ওঠে বরিশাল বুলস। দুই জয় পাওয়া বরিশাল ফাইনালে গিয়ে তিন উইকেটে হার মানে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে। এবার একইভাবে ফাইনালে উঠেছে রাজশাহী। তবে ড্যারেন স্যামি, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজরা প্রস্তুত শিরোপা উঁচিয়ে ধরতে। তবে কি এবার বদলাচ্ছে বিপিএলের ফাইনাল ভাগ্য?

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 6.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)