JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

আর কত বিরাট হবেন কোহলি!

ক্রিকেট দুনিয়া 11th Dec 2016 at 2:35pm 305
আর কত বিরাট হবেন কোহলি!

ধারাবাহিকতা কত প্রকার ও কী কী! ক্রিকেট মাঠে যেন এই প্রশ্নের উত্তরই উদাহরণসহ লিখছেন বিরাট কোহলি। ব্যাট হাতে মাঠে নামলেই বইয়ে দিচ্ছেন রানের বন্যা। টেস্ট অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর যেন আরো তুখোড় হয়ে উঠেছেন ভারতের এই তারকা ব্যাটসম্যান। একের পর এক খেলে যাচ্ছেন চোখ ধাঁধিয়ে দেওয়া সব ইনিংস। এ বছরই তাঁর ব্যাট থেকে এসেছে তিনটি দ্বিশতকের ইনিংস।

ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টে ক্যারিয়ারসেরা ইনিংস খেলে অপরাজিত আছেন ভারতের টেস্ট অধিনায়ক। কোহলি আর কত বিরাট হবেন, নিজেকে কোন উচ্চতায় নিয়ে যাবেন, সেই প্রশ্ন জোরেশোরোই উঠছে ক্রিকেটবিশ্বে।

গত অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে কোহলি করেছিলেন ২১১ রান। সেটাই ছিল তাঁর টেস্ট ক্যারিয়ারের সেরা ইনিংস। আজ ইংল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টে সেটাকে ছাড়িয়ে গেছেন কোহলি। চতুর্থ দিনে অপরাজিত আছেন ২১৬ রান করে। অষ্টম উইকেটে জয়ন্ত যাদবকে সঙ্গে নিয়ে গড়েছেন ২২৫ রানের অবিচ্ছিন্ন জুটি। ভারতের পক্ষে অষ্টম উইকেটে এটাই সবচেয়ে বেশি রানের জুটির নতুন রেকর্ড। আগে এটি ছিল মোহাম্মদ আজহারউদ্দিন ও অনিল কুম্বলের দখলে।

১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাঁরা গড়েছিলেন ১৬১ রানের জুটি।

এ বছর টেস্টে মাত্র চারজন ব্যাটসম্যান পেরোতে পেরেছেন এক হাজার রানের মাইলফলক। তালিকার প্রথম তিনজনই ইংল্যান্ডের ক্রিকেটার। জনি বেয়ারস্টো, জো রুট ও অ্যালিস্টার কুক। তাঁরা সবাই খেলছেন নিজেদের ১৬তম টেস্ট। আর বিরাট কোহলি এই মাইলফলক স্পর্শ করেছেন নিজের ১১তম ম্যাচে। ১৭টি ইনিংসেই কোহলির সংগ্রহ ১,১৮১ রান। ব্যাটিং গড়ের দিক থেকে সবাইকেই ছাড়িয়ে গেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। এ বছর কোহলির ব্যাটিং গড় ৮৪.৩৫।

মুম্বাই টেস্টে দ্বিশতকের ইনিংস খেলার পথে কোহলি ছুঁয়েছেন ৪,০০০ রানের মাইলফলক। এ বছর কোহলির ওয়ানডে গড়টাও বিস্ময়কর—৯২.৩৭। মাত্র ১০টি ম্যাচ খেলে তিনটি শতকসহ করেছেন ৭৩৯ রান।

কোহলি যে একসময় শচীন টেন্ডুলকারের বিস্ময়কর ব্যাটিং রেকর্ডগুলো ভেঙে দিতে পারবেন, এমন কথা শোনা গেছে অনেকের মুখেই। যেভাবে ব্যাটিং করে যাচ্ছেন, তাতে সেটা খুব বেশি অসম্ভব বলেও মনে হচ্ছে না।

মাত্র ২৮ বছর বয়সে ৫২টি টেস্ট খেলেই কোহলি করে ফেলেছেন ৪,১৮২ রান। ওয়ানডেতে এগিয়ে গেছেন আরো অনেক দূর। ১৭৬টি ম্যাচ খেলে করেছেন ৭,৫৭০ রান। কোহলি নিজেকে আরো কত বিরাট করবেন, সেটাই এখন দেখার বিষয়।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 6.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)