JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ঠাণ্ডা থেকে মুক্তি পেতে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 11th Dec 2016 at 9:07pm 275
ঠাণ্ডা থেকে মুক্তি পেতে

কাশির সমস্যা দেখা দেয়। প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহার করে এই ঠাণ্ডার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটের এক প্রতিবেদন থেকে ঠাণ্ডাজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া কিছু পন্থা সম্পর্কে জানা যায়।

মধু ও আদার রস: মধুতে আছে গলা সুস্থ রাখার ক্ষমতা এবং আদা অ্যান্টিবায়োটিক উপাদান সম্পন্ন।

সমপরিমাণ আদার রস ও মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। যদি কারও এভাবে খেতে পছন্দ না হয় তাহলে সঙ্গে আধা গ্লাস গরম দুধ মিশিয়ে খেতে পারেন। এটি প্রায় সঙ্গে সঙ্গেই গলা পরিষ্কার করতে সাহায্য কর।

হলুদ: হলুদের রয়েছে নানামুখি ব্যবহার। একটি গোটা হলুদের সামনের অংশ পুড়িয়ে তার ধোঁয়া শ্বাস টেনে ফুসফুসের নিতে হবে। এটি প্রায় সঙ্গে সঙ্গেই আরাম দেবে। এছাড়া দুধের সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে তা একটু ফুটিয়ে পান করলেও উপকার পাওয়া যায়।

তিসির বীজ, লেবুর রস ও মধু: তিসির বীজ ঠাণ্ডার জন্য খুব ভালো কাজ করে। ঘন না হওয়া পর্যন্ত তিসির বীজ পানিতে ফুটাতে হবে। এর মধ্যে স্বাদ মতো লেবু ও মধু মিশিয়ে দিনে দুই বার পান করতে হবে। এটি দ্রুত ঠাণ্ডা দূর করতে সাহায্য করে।

গুড়: গলা ভাঙা উপশমে গুড় খুব ভালো কাজ করে। পানিতে গোল মরিচ দিয়ে ফুটিয়ে নিন। এর মধ্যে সুগন্ধি হিসেবে খানিকটা জিরা ও কয়েক টুকরা গুড় মিশিয়ে নিন। গুড় সম্পুর্ণ মিশে না যাওয়া পর্যন্ত অল্প আঁচে তাপ দিন। এই মিশ্রণ গলা পরিষ্কার করতে ও বুকের সংক্রমণ দূর করতে সাহায্য করে।

মসলা চা: যদি চা প্রেমী হয়ে থাকেন, তাহলে বলতেই হচ্ছে যে ঠাণ্ডা থেকে দ্রুত মুক্তি পেতে মসলা চায়ের জুড়ি নেই। চা পাতা দিয়ে পানি ফুটান, এর মধ্যে আপনার পছন্দ মতো মসলা যেমন- লবঙ্গ, দারুচিনি, আদা, গোলমরিচ ইত্যাদি দিয়ে ফুটিয়ে নিন। লাল লিকার চা এক্ষেত্রে বেশ ভালো কাজ করে। স্বাদের সমতার জন্য মসলা চায়ে মধু মিশাতে পারেন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)