JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ভিলিয়ার্সের জায়গায় প্লেসিস : দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব

ক্রিকেট দুনিয়া 13th Dec 2016 at 6:27pm 263
ভিলিয়ার্সের জায়গায় প্লেসিস : দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব

দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। সাথে সাথে পরবর্তী অধিনায়ক হিসেবে ফাফ ডু প্লেসিসকে সমর্থন জানিয়ে গেছেন। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যেই নতুন টেস্ট অধিনায়ক হিসেবে ডু প্লেসিসের নাম নিশ্চিত করেছে।

হাশিম আমলা পদ থেকে সড়ে দাঁড়ালে গত জানুয়ারিতে টেস্ট দলের দায়িত্ব কাঁধে তুলে নেন ডি ভিলিয়ার্স। ইংল্যান্ডের বিপক্ষে ঐ মাসেই দুটি টেস্টে দলকে নেতৃত্ব দেন। যদিও কনুইয়ের ইনজুরির কারনে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরের পরে শ্রীলংকার বিপক্ষে ২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজেও তার খেলা হচ্ছে না।

এ সম্পর্কে ডি ভিলিয়ার্স সোমবার গণমাধ্যমে বলেছেন, ‘একজন ব্যক্তির তুলনায় দলের স্বার্থ অনেক বড়, আমিও এর ব্যতিক্রম নই। টেস্ট দলের অধিনায়কত্ব পাওয়াটা আমার জন্য অত্যন্ত সম্মানের একটি বিষয় ছিল। কিন্তু আমি দুটি সিরিজে খেলতে পারিনি। শ্রীলংকার বিপক্ষে সিরিজেও আমার খেলা নিয়ে শঙ্কা রয়েছে।

অস্ট্রেলিয়ায় দলের দূর্দান্ত পারফরমেন্সের পরে এটা স্পষ্ট যে দলের বৃহত্তর স্বার্থে ফাফ ডু প্লেসিসকেই দলের স্থায়ী অধিনায়ক হিসেবে নিয়োগ দেয়াটা জরুরী ছিল। প্রায় ২০ বছর যাবত আমি ফাফকে চিনি, এমনকি স্কুল দলেও আমরা একসাথে খেলেছি। দারুন এই প্রোটিয়া দলটিকে সামনে এগিয়ে নিয়ে যাবার জন্য সে আমার সর্বাত্মক সহযোগিতা পাবে।’

ডি ভিলিয়ার্সের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সিএসএ প্রধান নির্বাহী হারুন লরগাত ফাফ ডু প্লেসিসকে পরবর্তী টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষনা করতে গিয়ে বলেছেন, একজন সত্যিকার খেলোয়াড় হিসেবে এবি নিজেকে সবসময়ই প্রমান করেছে। অধিনায়কের পদ থেকে তার সড়ে দাঁড়ানোই অনেক কিছু প্রমান করে। ডু প্লেসিসকে নতুন অধিনায়ক হিসেবে ঘোষনা দেবার মধ্যে বিস্ময়ের কিছু নেই।

জুলাইয়ে ক্যারিবীয়ান প্রিমিয়ার লীগের পরে লম্বা বিরতিতে ডি ভিলিয়ার্স শ্রীলংকার বিপক্ষে সিরিজে ফিরে আসার লক্ষ্যস্থির করেছিলেন। অক্টোবরে তার বাম কনুইয়ে অস্ত্রোপচার হয়েছে। চিকিৎসকরা তাকে তিন মাসের পুনর্বাসন প্রক্রিয়ায় থাকতে পরামর্শ দিয়েছেন।

সে কারনেই পুরোপুরি ফিট হতে আরো তিন থেকে চার সপ্তাহ প্রয়োজন বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার দলীয় ম্যানেজার ড: মোহাম্মদ মুসাজি। জানুয়ারির শেষে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ফেরার ব্যপারে আশাবাদী মুসাজি।

এদিকে বল টেম্পারিংয়ের অভিযোগে বহিষ্কৃত ডু প্লেসিস শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে নাও থাকতে পারেন। তবে এর মধ্যে যদি আপিলের শুনানির রায় চলে আসে তবে তার খেলতে কোনো বাধা থাকবে না।

- নয়াদিগন্ত অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)