JanaBD.ComLoginSign Up

যেভাবে পড়াশোনা করে ভাল ছাত্ররা

সাহায্য ও পরামর্শ 15th Dec 2016 at 12:11am 2,439
যেভাবে পড়াশোনা করে ভাল ছাত্ররা

ভাল ছাত্র বলতে শুধু তাদের বোঝায় না, যারা সবসময় পরীক্ষায় এ+ নিয়ে আসে। ভাল ছাত্রদের পরীক্ষার ফলাফল ভাল হয়। তারা সবসময় সব কাজে এগিয়ে থাকতে ভালবাসেন। তাদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কাজ করার কৌশলের মধ্যে পার্থক্য রয়েছে। সবার মাঝে থেকে সেরা হওয়াটা অনেক সহজ মনে হলেও তারা অনেক কষ্ট করে থাকে। তাদের যে অভ্যাসগুলো রয়েছে তা নিম্নে দেয়া হল-

১. তারা তথ্যের তুলনায় ব্যবহারিক বেশি করেন:
তারা বইয়ের সকল বিষয় পরে অভ্যস্ত নয়। তারা ব্যবহারিক বিষয়ের উপর অনেক বেশি কাজ করে থাকেন। তারা বিভিন্ন ধরণের উদাহরণের উপর বেশি কাজ করে। তারা নিজেদের লিখিত নোট পড়ার অভ্যাস করেন।

২. গুগলের উপর বেশি নির্ভরশীল:
তাদের মধ্যে এই রি-অ্যাকশন বেশি কাজ করে। তারা কোন প্রশ্ন পেলেই সেটা গুগলে খোঁজা শুরু করে দেয়। তারা যেকোনো বিষয় বিস্তারিতভাবে জেনে তা থেকে ছোট করে নোট করার অভ্যাস করেন। কোন বিষয়ের উপর বিস্তারিত জ্ঞান থাকলে সহজেই সে বিষয়ের উত্তর প্রদান করা যায়।

৩. তারা নিজেদের পরীক্ষা করেন:
প্রতিটি প্রশ্ন পড়ার পর তারা নিজেকে পরীক্ষা করে। সেই বিষয়ের উপর তার কতটুকু ভুল এখনও রয়েছে তা নির্ণয় করে সঠিক করেন।

৪. তারা বুঝে পড়তে পছন্দ করেন:
তারা মুখস্ত বিদ্যায় শিক্ষিত হতে চায় না। তারা ভালভাবে বুঝে পড়তে পছন্দ করেন। তারা শান্ত পরিবেশে আস্তে আস্তে পড়তে পছন্দ করেন। খুব দ্রুত পড়লে সে পড়া বেশিদিন মনে থাকে না। তাই, আস্তে আস্তে বুঝে পড়তে হয়।

৫. তারা পরিমিত ঘুমায়:
কথায় আছে, ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’। যেকোনো কাজ করার জন্য আমাদের স্বাস্থ্য ঠিক রাখতে হবে। এর জন্য স্বাস্থ্যকর খাবারের সাথে সাথে পরিমিত ঘুমের প্রয়োজন রয়েছে। ভাল ছাত্র-ছাত্রীরা তাদের পরিমিত ঘুম অবশ্যই ঘুমায়। তারা প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমায়। তারা একটি নির্দিষ্ট রুটিন মেনে চলে। এতে তাদের শরীরের কর্মশক্তি বজায় থাকে।

৬. ক্লাসে লেকচারের প্রতি ভালভাবে খেয়াল করে:
তারা শিক্ষকের লেকচার মনোযোগের সাথে শুনে। লেকচারের গুরুত্বপূর্ণ অংশ তারা নোট করে রাখে। তারা কখনই বলবেন না যে তারা সবকিছু পারে। তারা শিক্ষককে বিভিন্ন ধরণের প্রশ্ন করেন। তারা মনে কোন সন্দেহ রাখতে পছন্দ করেন না। সব বিষয় পরিষ্কারভাবে বুঝে নিতে আগ্রহী থাকেন তারা।–সূত্র: লাইফ হ্যাক।

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)