JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

একজন ব্যাটসম্যান কয়টি কারণে আউট হয়

জানা অজানা 15th Dec 2016 at 8:39am 1,359
একজন ব্যাটসম্যান কয়টি কারণে আউট হয়

কিভাবে একজন ব্যাটসম্যান আউট হতে পারে তা নিয়ে এখানে আলোচনা করা হল:

০১. বোল্ড আউট: যখন বোলারের কোন বৈধ বল সরাসরি বা ব্যাটসম্যানের ব্যাট বা শরীরে স্পর্শের পর ইউকেটে আঘাত করে এবং কমপক্ষে একটি বেল মাটিতে পড়ে যায়।

০২. টাইম আউট: একজন ব্যাটসম্যান আউট হওয়ার পর তিন মিনিটের মধ্যে পরবর্তী ব্যাটসম্যানকে মাঠে আসতে হয়, এর থেকে দেরি হলে নতুন ব্যাটসম্যানকে আউট ঘোষণা করা হবে।

০৩. ক্যাচ আউট: যখন বোলারের কোন বৈধ বল ব্যাটসম্যানের হিটে বা ব্যাটে লেগে শূন্যে উঠে যায় তখন বলটি ফিল্ডিং দলের কোন খেলোয়াড় ধরে ফেললে।

০৪. হ্যান্ডেল দ্যা বল আউট: যদি কোনো ব্যাটসম্যান বোলারের ছুড়ে দেওয়া বলকে ইচ্ছাকৃতভাবে হাত দিয়ে আটকায় বা ধরে ফেলে ব্যাটসম্যানকে আউট ঘোষণা করা হবে।

০৫. হিট দ্যা বল টোয়াইস আউট: যদি কোনো ব্যাটসম্যান বোলারের ছুড়ে দেওয়া বলকে পরপর দুইবার হিট করে তবে ব্যাটসম্যানকে আউট ঘোষণা করে।

০৬. হিট ইউকেট: যদি কোনো ব্যাটসম্যান বোলারের বলটি মোকাবেলা করতে গিয়ে বা বলটি চলমান থাকা অবস্থায় নিজের ব্যাট বা শরীরের কোন অংশে বা ড্রেসের সাথে লেগে ইউকেট ভেঙ্গে যায় (স্ট্যাম্পের উপর থেকে বেল পড়ে গেলে) তবে ব্যাটসম্যানকে আউট ঘোষণা করা হবে।

০৭. রান আউট: যখন বোলারের কোন বৈধ/অবৈধ বল ব্যাটসম্যানের হিট বা ব্যাটে লেগে বা অন্য কোনভাবে মাঠে গড়িয়ে যায় তখন উভয় ব্যাটসম্যান রান নেওয়ার জন্য স্থান পরিবর্তন করার সময় যদি কোন ব্যাটসম্যান popping crease- এর পেছনে ফিরে আসার আগেই ফিল্ডিং দলের কেউ বলটি দিয়ে ইউকেটটিতে আঘাত করে কমপক্ষে একটি বেল মাটিতে ফেলে দেয়।

০৮. স্ট্যাম্প আউট: যখন কোন ব্যাটসম্যান বোলারের কোনো হিট করতে ব্যর্থ হয় এবং বলটি ইউকেট কিপারের হাতে এসে পৌঁছায়র মুহূর্তের ব্যাটসম্যান যদি ক্রিসের বাইরে থাকে তবে ব্যাটস ক্রিসে ফিরে আসার আগেই ইউকেটকিপার যদি বল দিয়ে অঅঘাত করে ইউকেটের বেল মাটিতে ফেলে দেন।

০৯. LBW (Leg before wicket). যদি বোলারের বলটি পিসে হিট করে সরাসরি এসে কোনো ব্যাটসম্যানের শরীরে লাগে (অর্থাৎ ব্যাটে না লেগে) এবং আম্পায়ার মনে করেন যে বলটি ব্যাটসম্যানের শরীরে না লাগলে বোল্ড হত। তবে ব্যাটসম্যানকে আউট ঘোষণা করা হয়। তবে বলীট যদি পিসের লেগ সাইডে হিট করে তবে আউট হবে না। তাছাড়া বলটি যদি অফ স্ট্যাম্প লাইনের বাইরে হিট করে এবং ব্যাটসম্যান শট নেওয়ার চেস্ট করে তবে আউট হবে না।

১০. অবস্ট্রাকটিং দ্যা ফিল্ড আউট: যদি কোন ব্যাটসম্যান প্রত্যক্ষ্য ও পরোক্ষভাবে এবং স্বইচ্ছায় কোন ফিল্ডারকে খেলার মধ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করে তবে ব্যাটসম্যানকে আউট ঘোষণা করা হয়।

সূত্র: ইন্টারনেট

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)