JanaBD.ComLoginSign Up

পাকিস্তানকে সমর্থন দিল রাশিয়া, ভারতের ঘুম হারাম!

আন্তর্জাতিক 19th Dec 2016 at 11:23am 262
পাকিস্তানকে সমর্থন দিল রাশিয়া, ভারতের ঘুম হারাম!

ঘুম ছুটেছে ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের বড়কর্তাদের। স্বস্তিতে নেই দেশটির কূটনৈতিক বিশেষজ্ঞরাও। কারণ, ভারতের দীর্ঘদিনের বন্ধু রাশিয়ার সঙ্গে পাকিস্তানের বন্ধুত্ব বেড়েই চলেছে।

‘চীন-পাকিস্তান ইকোনমিক করিডর’ বা সিপিইসি-কে প্রবলভাবে সমর্থন জানিয়েছে মস্কো। শুধু তাই নয়, সিপিইসি-র সঙ্গে তাদের নিজস্ব ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নকে জুড়ে দেওয়ারও প্রস্তাব রেখেছে মস্কো।

পাকিস্তানের গদর বন্দরের সঙ্গে চিনের শিনজিয়াং প্রদেশকে সরাসরি যুক্ত করবে সিপিইসি। ভারতের জন্য এই স্পেশ্যাল ইকোনমিক করিডর যথেষ্ট বিপজ্জনক বলেই মনে করেন বিশেষজ্ঞরা। কারণ, এই ইকোনমিক করিডর পাক অধিকৃত কাশ্মীরের গিলগিত-বালতিস্তান প্রদেশ হয়ে গিয়েছে।

যে ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করে আসছে ভারত। ওই মহা বিতর্কিত অঞ্চল নিয়ে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিনা প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে আলোচনা করে সমাধান সূত্র খুঁজেছেন।

এই পরিস্থিতিতে রাশিয়াকেও পাশে পেলে ইসলামাবাদের চোখ রাঙানি যে বাড়বে সে কথা আর বলার অপেক্ষা রাখে না। পাকিস্তানে কর্তব্যরত রুশ প্রতিনিধি অ্যালেক্সে ওয়াই দেদভ বলেছেন, সিপিইসি-র সঙ্গে ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নকে যুক্ত করার ইচ্ছা রয়েছে মস্কোর। তিনি আরও বলেন, সিপিইসি-র প্রতি প্রবল সমর্থন রয়েছে রাশিয়ার।

কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক বেশ তলানিতে এসে ঠেকেছে। তাই ভারতের একেবারে প্রাথমিক চাহিদাকে চ্যালেঞ্জ জানাচ্ছে রাশিয়া। ভারত-মার্কিন সখ্যতাকে ভাল চোখে দেখছে না মস্কো। তাই কি এবার প্রকাশ্যে চিন-পাকিস্তানকে সমর্থন, এই প্রশ্ন ভাবাচ্ছে কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশকে। -সংবাদ প্রতিদিন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)