JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

২০১৬ সালের সেরা ৮ মুভি

সিনেমা জগৎ 19th Dec 2016 at 5:51pm 643
২০১৬ সালের সেরা ৮ মুভি

চলচ্চিত্র সমালোচক ইওখেন ক্যুর্টেন ২০১৬ সালে অনেকটা সময় সিনেমা হলে কাটিয়েছেন। আজ আপনাদের জন্য থাকছে তাঁর দেখা সেরা ৮টি মুভির কথা।

মন রোই (মাই কিং)
চলচ্চিত্র সমালোচক ইওখেন ক্যুর্টেনের কাছে ২০১৬ সালের সেরা ছবি এটি৷ ফরাসি পরিচালক মাইওয়েনের এই ছবিটি ইমোশনাল কাহিনির একটি অন্যতম সেরা উদাহরণ বলে মন্তব্য করেছেন ক্যুর্টেন। তাছাড়া নায়ক-নায়িকার পেশাদার অভিনয় নাকি দর্শকদের দম ফেলার ফুরসত দেয়নি।

লা বেল সেজ
এটিও একটি ফরাসি লাভ স্টোরি। গল্পটি গত শতকের সত্তরের দশকের। ডেলফিন নামের এক তরুণী ফ্রান্সের একটি গ্রাম থেকে মা-বাবার প্রভাবমুক্ত হয়ে জীবনযাপনের আশায় শহরে পাড়ি জমায়। সেখানে তার পরিচয় হয় ক্যারলের সঙ্গে। সমালোচক ক্যুর্টেন বলেন, ‘‘ভালবাসা, ইতিহাস, আবেগ, যুক্তি - এসব নিয়ে ফ্রেঞ্চদের চেয়ে আর কে ভালো গল্প বানাতে পারে!’’

এ বিগার স্প্ল্যাশ
ষাটের দশকের ক্লাসিক ছবি ‘সুইমিং পুল’-এর নতুন সংস্করণ এটি। তবে ক্যুর্টেন বলছেন, অরিজিনালের চেয়েও ভালো হয়েছে মুভিটি। রক স্টার টিলডা তাঁর ছেলেবন্ধু চলচ্চিত্র নির্মাতা পলের সঙ্গে ইটালির একটি দ্বীপে ছুটি কাটাতে যায়। সেখানে তাঁদের সঙ্গে পুরনো বন্ধু হ্যারি ও তাঁর মেয়ের সঙ্গে দেখা হয়ে যায়। এটি একটি ‘ডার্ক কমেডি’। এ ধরণের মুভিতে সাধারণত সিরিয়াস আর ট্যাবু বিষয়গুলো তুলে ধরা হয়।

ফ্রানৎস
ফ্রঁসোয়া ওঁজ বর্তমানে ফ্রান্সের সবচেয়ে আলোচিত পরিচালক। তাঁর প্রতিটি ছবিই যেন নতুন কিছু নিয়ে আসে। যুদ্ধ ও শান্তি বিষয়ে ফরাসি আর জার্মানদের ভাবনা নিয়ে এই ছবিটি তৈরি হয়েছে।

এ হলোগ্রাম ফর দ্য কিং
একজন মার্কিন সেলসম্যানের সৌদি আরব সফর নিয়ে ছবির গল্প তৈরি হয়েছে। মরুভূমিতে স্থাপিত হতে যাওয়া বিশাল এক কমপ্লেক্সের আইটি কন্ট্রাক্ট পেতে সৌদি সফরে যান ঐ সেলসম্যান। এই ভূমিকায় টম হ্যাংকসের অভিনয় ছিল সব সময়ের মতোই দারুণ।

ইয়ুঙ্গেস লিশট (ইয়ং লাইট)
জার্মান পরিচালক আডল্ফ ভিঙ্কেলমানের এই ছবিটি বাবা-ছেলের সম্পর্ক নিয়ে তৈরি।

পেটারসন
মুভির নায়ক অ্যাডাম ড্রাইভার বাস চালান আর বিশ্রাম নেবার সময় নোটবুকে কবিতা লেখেন। তাঁর স্ত্রী তাঁকে অনেকবার কবিতাগুলো প্রকাশ করা কিংবা অন্তত কপি করে রাখার কথা বলে। প্রথম রাজি না থাকলেও সপ্তাহান্তের এক রাতে তিনি রাজি হন। কিন্তু সকালে উঠে দেখতে পান স্ত্রীর প্রিয় কুকুর নোটবুকটি ভেঙে ফেলেছে। তারপর...

দ্যা রেভেন্যান্ট
বছরের শুরুতে মুক্তি পাওয়ায় ফিল্ম সমালোচক ক্যুর্টেন প্রথমে বুঝতে পারেননি এটি ২০১৬ সালের অন্যতম সেরা ছবি হতে যাচ্ছে। ছবিতে ভাল্লুকের সঙ্গে লিওনার্দোর যুদ্ধ দর্শকদের অনেকদিন মনে থাকবে বলে মনে করেন তিনি।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)