JanaBD.ComLoginSign Up

নারকেল দুধে শীতেও কোমল ত্বক

রূপচর্চা/বিউটি-টিপস 20th Dec 2016 at 8:41am 121
নারকেল দুধে শীতেও কোমল ত্বক

হাঁটি হাঁটি পা পা করে শীত তো প্রায় চলেই এলো। গরম গরম পিঠা-পুলির আমেজ, নতুন নতুন সবজি, খেঁজুরের রস কিংবা কুসুম গরম রোদ পোহানোর সুযোগ আর কোনো ঋতুতেই বা পাওয়া যায়?

ক্লাসিক্যাল মিউজিক ফেস্টিভ্যাল বা লোকগানের সুরে বিভোর হবার সুযোগও তো আসে শীতেই। কিন্তু এত কিছুর মাঝে যদি আপনার সুস্থ-সুন্দর ত্বক বা চুলটি শুষ্ক আবহাওয়ার প্রভাবে নমনীয়তা ও কোমলতা হারিয়ে ফেলে তাহলে কি ভালো লাগবে?

খুব বেশি পরিবর্তন নয়, ধুলোবালি ও আর্দ্রতাহীন আবহাওয়া থেকে ত্বককে সুস্থ-সুন্দর রাখতে অল্প কিছু প্রচেষ্টাতেই আপনি পেয়ে যাবেন তারুণ্যদীপ্ত স্বাস্থ্যোজ্জ্বল ত্বক।

অজস্র গুণ ও পুষ্টিতে ভরপুর নারিকেল। নারিকেলের এই নানাবিধ পুষ্টি উপকারিতাই একে করে তুলেছে ত্বকের যত্নের জন্য অপরিহার্য দরকারি একটি উপাদানে। নারিকেল দুধের উল্লেখযোগ্য একটি দিক হল, এটি ত্বকের উজ্বল্য বাড়িয়ে তোলে। উপরন্ত আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে নারিকেলের দুধের কোনো জুড়িই নেই।

শীতে নরম কোমল ত্বক ধরে রাখতে তিনটি প্রয়োজনীয় ধাপ :

lExfoliate: নারিকেল দুধ বিদ্যমান ফ্যাটি এসিড ত্বকের মৃত্যু কোষকে ধ্বংস করে। নারিকেল দুধ থেকে খুবই কার্যকর দুটি বডি স্ক্রাব তৈরি করা যায়। সমপরিমাণ নারিকেলের দুধ ও চিনি মিশিয়ে অথবা মধু দিয়ে আলমণ্ড বাদাম কুচি করে মুখে, গলায় মেখে নিন। শুকিয়ে যাওয়ার পর মুখ ধুয়ে ফেলুন। এই শীতে আপনি পাবেন কোমল, স্নিগ্ধ ও উজ্জ্বল ত্বক।

lCleanse : নারিকেল দুধের বিদ্যমান ফ্যাট এসিডই ত্বক পরিষ্কারের গুরুতপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া মেকাপ তোলার জন্য লোশন বেশ জনপ্রিয়। সে ক্ষেত্রে নারিকেল দুধসমৃদ্ধ লোশন আপনাকে এই শীতে দেবে পরিচ্ছন্ন আকর্ষণীয় ত্বক।

lMoistarice: প্রতিদিনের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার খুবই গুরুত্বপূর্ণ। গোসলের সময় কুসুম গরম পানিতে এক কাপ গোলাপের পাপড়ি, আধা কাপ গোলাপের জল এবং এক কাপ নারিকেলের দুধ মেশান। এই মিশ্রণে আনুমানিক ১৫ মিনিট শরীর ভিজিয়ে রাখলে তা আপনার শুষ্ক ত্বককে ময়েশ্চারাইজড করতে সাহায্য করবে। এছাড়াও ত্বকে সরাসরি নারিকেলের দুধের লোশন ব্যবহার করতে পারেন। এতে এই শীতে ত্বক শুষ্কতা থেকে রক্ষা পাবে আর হয়ে ওঠবে আরও মসৃণ, সজীব ও উজ্জ্বল।

আপনি জেনে গেলেন এই শীতে কীভাবে নিজেকে প্রস্তুত করে Winter Ready রাখবেন। তাহলে আর দেরি কেন? ব্যবহার করে উপভোগ করুন এই শীতের আনন্দকে। -যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)