JanaBD.ComLoginSign Up

বছরে ৫ দিন যেখানে স্বামী-স্ত্রী হয়ে যান অপরিচিত!

সাধারন অন্যরকম খবর 24th Dec 2016 at 6:56pm 1,438
বছরে ৫ দিন যেখানে স্বামী-স্ত্রী হয়ে যান অপরিচিত!

যদি বলা হয়, অদ্ভূত রীতির দেশ কোনটি ? তাহলে সহসাই সেখানে উত্তর আসবে ভারত। কারণ এশিয়ার বৃহত্তম এই দেশটিতে রয়েছে এমন রীতি যা যথারীতি মানুষকে অবাক করে দেয়। আমাদের প্রতিবেশি দেশটির প্রতিটি রাজ্য, জেলা বা গ্রামের রয়েছে নিজস্ব রীতি।

আর কিছু রীতি এতটাই অদ্ভূত যে, শুনে প্রথমে বিশ্বাস করাই মুশকিল। যেমন, দেশটির হিমাচল প্রদেশের একটি গ্রামে হাজার বছর পুরানো কুসংস্কারকেই তারা রীতি হিসেবে পালন করে আসছে। এমনকি, তারা এই রীতি ধরে রাখতে তারা যে মূল্য দিতেও প্রস্তুত।

হিমাচলের কুল্লু জেলার পিনি গ্রামে অদ্ভূত ঐতিয্য হিসেবে শত শত বছর ধরে অভিনয় করা হচ্ছে। এখানে প্রতি বছর আগষ্ট মাসের ৫ দিনকে কালো মাস হিসেবে পালন করা হয়। এই পাঁচদিন স্বামী-স্ত্রী একে অপরের সঙ্গে হাসি-ঠাট্টা করে না।

তারা একে অপরের সঙ্গে অপরিচিত মানুষের মতো ব্যবহার করে থাকে। শুধু তাই নয়, এই গ্রামে ঐতিয্য পালণের নামে পাঁচদিন মহিলারা পাতলা কাপড় পড়ে থাকে।

দীর্ঘকাল থেকে এই ঐতিয্য পালিত হয়ে আসছে। এখানে বসবাসরত মানুষদের বিশ্বাস, যদি কেউ এই রীতি অনুসরণ না করে তার সংসারে খারাপ কিছু হবে। এই গ্রামের মানুষদের বিশ্বাস, ‘লাহুয়া গন্ড দেবতা’ যখন পিনি গ্রামে আসেন, তখন ওই সময় রাক্ষুসীর আতঙ্ক ছিল।

ভাদ্র সংক্রান্তির সময় ওই দেবতা পিনিতে এসে রাক্ষুসীকে হত্যা করেন। এরপর থেকে এই গ্রামে এ রীতি শুরু হয়, যা এখনো রয়েছে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)