JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ওবামার হাত ধরেই অভিশপ্ত জীবন থেকে মুক্তি পেল যুক্তরাষ্ট্রের মুসলিমরা!

আন্তর্জাতিক 25th Dec 2016 at 8:00am 253
ওবামার হাত ধরেই অভিশপ্ত জীবন থেকে মুক্তি পেল যুক্তরাষ্ট্রের মুসলিমরা!

রীতিমত এক অভিশপ্ত জীবন থেকে মুক্ত হলো যুক্তরাষ্ট্রের মুসলিমরা। এতোদিন তাদের উপর চালানো হতো নজরদারি।

দিন গেলে তাদেরকে পুলিশের কাছে হাজিরা দিয়ে আসতে হতো। আশপাশে মানুষ তাদের অন্যচোখে দেখতো। অবশেষে দীর্ঘদিনের সেই অভিশপ্ত জীবন থেকে মুক্তি পাচ্ছে মার্কিন মুসলিমরা। খবর জিনিউজের।

যুক্তরাষ্ট্রে এবার উঠে যাচ্ছে মুসলিমদের উপর নজরদারি। নিজের বিদায় বেলায় এসে প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামাই শিথিল করে দিলেন দীর্ঘদিনের 'ন্যশানাল সিকিউরিটি এন্ট্রি অ্যান্ড এক্সিট রেজিস্ট্রেশন সিস্টেম' (এনএসএসইইএস)। আর এর ফলেই উঠে যাচ্ছে মুসলিমদের উপর নজরদারি।

মার্কিন প্রেসিডেন্ট বুশের আমলে ২৬/১১-এর ঘটনার পরই মার্কিন দেশের মুসলিমদের আতসকাঁচের তলায় রাখতে এই ব্যবস্থাটি তৈরি হয়। মোট প্রায় ৮০ হাজার মুসলিমের নাম-ধাম ইত্যাদির নথি রাখা হয় এই ব্যবস্থায়। তাদের হাতের ছাপও নথীভূক্ত করে রাখার সংস্থান ছিল এই ব্যবস্থায়। এছাড়াও মাঝে মাঝেই এই তালিকায় থাকা মুসলিম সম্প্রদায়ের মানুষদের পুলিশের কাছে গিয়ে হাজিরা দিয়ে আসতে হত।

কিন্তু এই ব্যবস্থায় বিশেষ কোনও লাভই হচ্ছে বলে সম্প্রতি জানিয়েছে এফবিআই। কারণ, এই তালিকায় থাকা মুসলিমদের কোনও 'জঙ্গি কার্যকলাপ' বা 'সন্ত্রাস'-এর ইতিহাস নেই। ফলে এফবিআই মনে করে এতে কেবল সামাজিক বিভেদই বাড়ছে। তাই দীর্ঘদিন ধরে এই ব্যবস্থাটি বাতিল করার দাবি উঠছিল মার্কিন মুসলিমদের তরফ থেকে।

অবশেষে বিদায় লগ্নে ওবামা সেই দাবিকেই সরকারি স্বীকৃতি দিলেন। আর এতেই হবু প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার তিক্ততার সম্ভবনা বেড়ে যাচ্ছে। কারণ, ট্রাম্প নির্বাচনের প্রচারে বলেছিলেন যে, তার শাসনাধীন আমেরিকায় কোনও মুসলিম নতুনকরে ঢুকতে পারবে না, আর যাঁরা ইতিমধ্যেই রয়েছেন তাদের উপর চলবে কড়া নজরদারি।

কিন্তু ওবামা এনসএসইইএস তুলে দেওয়ায় ট্রাম্পের এই এজেন্ডা বাধা পাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)