JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

রেফারির সাথে কথা বলবেন শুধু অধিনায়ক!

ফুটবল দুনিয়া 25th Dec 2016 at 8:34pm 400
রেফারির সাথে কথা বলবেন শুধু অধিনায়ক!

ফুটবল মাঠে রেফারির কাজটা বেশ কঠিনই বটে। একটু বিতর্কিত কোনো সিদ্ধান্ত দিলেই তাঁর দিকে রীতিমতো তেড়ে যান খেলোয়াড়রা। অনেক সময় দুই দলেরই বেশ কয়েকজন খেলোয়াড় ঘিরে ধরেন রেফারিকে। অনেক সময়ই পরিস্থিতি মোকাবিলা করাটা কঠিন হয়ে যায় তাঁদের জন্য।

এবার রেফারিদের কাজটা একটু সহজ করে আনার জন্য নতুন এক উদ্যোগ নেওয়ার পরিকল্পনা করছে ফিফা। নতুন এই নিয়ম সত্যিই চালু হলে ফুটবল মাঠে শুধু অধিনায়করাই কথা বলতে পারবেন রেফারির সঙ্গে।

বর্তমানে রাগবিতে চালু আছে এমন প্রথা। সেখানে মাঠে শুধু অধিনায়কই অভিযোগ-অনুযোগ করতে পারেন রেফারির কাছে। ফুটবলেও এমন নিয়ম চালু করা যায় কি না, তা বেশ গুরুত্ব দিয়েই ভাবছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। ফিফার প্রধান প্রযুক্তিবিষয়ক কর্মকর্তা ও নেদারল্যান্ডসের সাবেক স্ট্রাইকার মার্কো ভন বাস্তেন বলেছেন, ‘রেফারিদের সহায়তা করার জন্য আমাদের এটা করতে হবে।

ফুটবল খেলায় অনেক আবেগের ব্যাপার জড়িত থাকে। আর সেটা ভালো ব্যাপার। কিন্তু আমাদের এটা নিয়ন্ত্রণও করতে হবে। একটা ম্যাচ চলার সময় এখন অনেক খেলোয়াড় রেফারির কাছে অভিযোগ করে।

আমি নিশ্চিত যে খেলোয়াড়দের আচরণ আরো ভালো করা যায়। আমরা এটাকে সঠিক পথে নিয়ে আসার চিন্তাভাবনা করছি।’

ফুটবলে এরই মধ্যে দেখা গেছে একটি যুগান্তকারী উদ্যোগ। ক্রিকেটের মতো ফুটবলেও মাঠের রেফারিরা ভিডিও রিপ্লে দেখে কোনো সিদ্ধান্ত দেওয়ার সুযোগ পাচ্ছেন। ব্যাপারটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল গত মাসে আয়োজিত ক্লাব বিশ্বকাপে। ফিফার এই উদ্যোগটি বেশ প্রশংসিতও হয়েছে ফুটবল বিশ্বে। অচিরেই হয়তো সব ধরনের ম্যাচেই থাকবে ভিডিও রিপ্লের ব্যবস্থা।

এবারের মৌসুমের শুরুতে খেলোয়াড়দের ‘অসংযত আচরণ’ নিয়ন্ত্রণ করার লক্ষ্যে নতুন এক উদ্যোগ নিয়েছে ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন। মাঠে যেসব খেলোয়াড় রেফারির সঙ্গে খারাপ আচরণ করবে, বিদ্রূপাত্মক ভাষা ব্যবহার বা ব্যঙ্গাত্মক অঙ্গভঙ্গি করবে, তাদের দেখানো হবে লাল কার্ড।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)