JanaBD.ComLoginSign Up

সূর্যকে প্রদক্ষিণ করে না বৃহস্পতি

বিজ্ঞান জগৎ 26th Dec 2016 at 9:43am 299
সূর্যকে প্রদক্ষিণ করে না বৃহস্পতি

বৃহস্পতিকে চেনেন তো? সৌরজগতের ৫ম গ্রহ, সবচাইতে বড় গ্রহ, যার ধরণটাকে বলা হয় গ্যাস জায়ান্ট, সে কিনা আদতে সূর্যকে প্রদক্ষিণ করেই না! এতদিন ধরে আমরা যে জেনে এসেছি সৌরজগতের গ্রহগুলো সূর্যকে প্রদক্ষিণ করে, তা কি ভুলে যাবার সময় হয়েছে? সূর্যকে বৃহস্পতি প্রদক্ষিণ করে না, এর পেছনে মূল কারণ হলো এই গ্রহটির বিশাল আকৃতি।

নাসার “জুনো” মিশনের লক্ষ্য হলো এই বৃহস্পতি গ্রহ। সে এতই বড়, যে অন্য গ্রহগুলোর ক্ষেত্রে বলে দেওয়া যায় যে তারা সূর্যকে প্রদক্ষিণ করে। কিন্তু বৃহস্পতির ক্ষেত্রে তা বলা যায় না। সৌরজগতের অন্য সবগুলো গ্রহের ভর যোগ করে সেই যোগফলকে আড়াই দিয়ে গুণ দিলে তার পরেই পাওয়া যায় বৃহস্পতির ভর। এ কারণেই বৃহস্পতির সেন্টার অফ গ্র্যাভিটি বা মাধ্যাকর্ষণের কেন্দ্র সূর্য নয়। বরং বলা যায়, সূর্য থেকে একটু উপরে অবস্থিত বৃহস্পতির সেন্টার অফ গ্র্যাভিটি।

একটু খোলাসা করেই বলা যাক।

মহাকাশে যখন একটি ছোট জ্যোতিষ্ক বড় একটি জ্যোতিষ্ককে কেন্দ্র করে ঘোরে, তখন ছোট জ্যোতিষ্কটি কিন্তু বড়টির আশেপাশে একেবারে নিখুঁত চক্রাকারে ঘোরে না। বরং, এই দুইটি বস্তুই একটি সাধারণ বিন্দুকে কেন্দ্র করে ঘোরে, অর্থাৎ তাদের দুজনেরই সেন্টার অফ গ্র্যাভিটি হয় একটি মাত্র বিন্দু।

এবার চলুন এই ব্যাপারটা ব্যবহারিক ক্ষেত্রে দেখি। পৃথিবীর চাইতে সূর্য এতই বড়, যে পৃথিবীর সেন্টার অফ গ্র্যাভিটি সূর্যক ধরলেও আসলে তেমন কোনো ভুল হবে না। এক্ষেত্রে বড় জ্যোতিষ্কটিকে স্থির ধরা যায় এবং পৃথিবী তার চারপাশে প্রদক্ষিণ করছে- এটা বলাই যায়। কিন্তু বাস্তবে ব্যাপারটা এত সহজ নয়।

যখন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS) পৃথিবীকে প্রদক্ষিণ করে, তখন পৃথিবী এবং স্পেস স্টেশন দুজনেই নিজেদের সাধারণ সেন্টার অফ গ্র্যাভিটিকে ঘিরে ঘুরছে। কিন্তু এই সেন্টার অফ গ্র্যাভিটি পৃথিবীর কেন্দ্রের এত কাছে যে ধরে নেওয়া যায় স্পেস স্টেশন পৃথিবীকে কেন্দ্র করেই ঘোরে। আর স্পেস স্টেশন থেকেও মনে হয় সে একটা নিখুঁত চক্রাকার কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করে চলেছে।

পৃথিবীর মতো অন্যান্য গ্রহের ক্ষেত্রেও এই একই কথা প্রযোজ্য। পৃথিবী, শুক্র, মঙ্গল এমনকি শনির তুলনায় সূর্য এতই বড় যে তাদের সেন্টার অফ গ্র্যাভিটি বা সেন্টার অফ মাস হিসেবে সূর্যকেই ধরা যায়। কিন্তু এই একই কাতারে বৃহস্পতিকে ফেলা যায় না। কারণ হলো সে প্রকান্ড একটি গ্রহ।

এই গ্যাস জায়ান্ট এত বড় যে তার সেন্টার অফ মাস অথবা ব্যারিসেন্টার হলো সূর্যের কেন্দ্র থেকে ১.০৭ র‍্যাডাই দূরে। অথবা সূর্যের ব্যাসের ৭% শতাংশ দূরে। ওই বিন্দুটিকে ঘিরে মহাকাশে ঘুরতে থাকে সূর্য এবং বৃহস্পতি দুজনেই।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)