JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

২০১৭ সালে অপরিহার্য জীবন দক্ষতাগুলো অর্জনের বিস্ময়করভাবে কার্যকর ১২টি উপায়!

লাইফ স্টাইল 26th Dec 2016 at 2:21pm 192
২০১৭ সালে অপরিহার্য জীবন দক্ষতাগুলো অর্জনের বিস্ময়করভাবে কার্যকর ১২টি উপায়!

আপনি যদি ইতিমধ্যেই সবচেয়ে জরুরি জীবন দক্ষতাগুলো আয়ত্ব না করে থাকেন তাহলে এখনই সময় একটু ভিন্নভাবে ভাবার।

আরো ভালো শোনা বা বেতন বাড়ানোর জন্য আলোচনা যাই হোক না কেন এখানে রইল এমন কয়েকটি বিস্ময়কর উপায় যেগুলোর মাধ্যমে ১৫২টি অপরিহার্য জীবন দক্ষতা অর্জন কররেত পারবেন।

১. শোনা
আপনি যদি ভালো শ্রোতা হতে চান তাহলে আপনার মুখ বন্ধ রাখুন। অস্ট্রিয়ার পিয়ানো বাদক আলফ্রেড ব্রেন্ডেল একবার বলেছিলেন, “ইংরেজিতে ‘শোনা’ এর প্রতিশব্দ listen এবং নীরবতার প্রতিশব্দ silent একই বর্ণ ধারন করে। ”

আপনি পরে কী বলতে যাচ্ছেন তা ভাবতে গিয়ে শুধু আপনার মনোযোগ বক্তার ওপর থেকে সরেই যাবে না বরং কথপোকথন ছিনতাই করার মাধ্যমে দেখানো হয় যে, আপনার হয়তো বলার মতো আরো গুরুত্বপূর্ণ কিছু আছে।

২. ইচ্ছাশক্তি সংরক্ষণ
মানুষের সেরা শক্তি হলো তার ইচ্ছাশক্তি। কোনো একটি প্রদত্ত দিনে আমাদের ইচ্ছাশক্তি একটু সীমিতই থাকে। এটি সংরক্ষণের মূল চাবিকাঠিটি হলো প্রতিদিনি আপনাকে যে সিদ্ধান্তগুলো গ্রহণ করতে হবে তার সংখ্যা সীমিত রাখা।

৩. সময় ব্যবস্থাপনা
ওয়ারেন বাফেট একবার বলেছিলেন, সাধারণভাবে সফল একজন লোক এবং শীর্ষ সফল লোকের মধ্যে পার্থক্য হলো শীর্ষ সফলরা প্রায় সবকিছুর প্রতিই “না” বলেন।

আপনি যদি অন্যদের ওপর নিজের সময়কে প্রাধান্য না দেন তাহলে আপনার উৎপাদনশীলতা ক্ষতিগ্রস্ত হবে এবং বিরক্তি জা হতে হতে পাহাড়সম হয়ে উঠবে।

৪. সততা
আপনার যদি বলার মতো ভালো কিছু না থাকে তার মানে এই নয় যে আপনার তা বলা উচিৎ নয়। সুতরাং আপনার যা বলার আছে তা সততার সঙ্গে বা অকপটভাবেই বলে দিন।

৫. বেশি বেশি বই পড়া
কোনো একটি বই পড়ে তা থেকে একটি বা দুটি প্রধান ধারণা আত্মস্থ করুন। এতে একটি বইয়ের পেছনে আপনার দুই থেকে তিন ঘন্টার বেশি সময় লাগবে না। ফলে আপনি বেশি সংখ্যক বই পড়তে পারবেন।

প্রথমে একটি বইয়ের সুচিপত্রটি মনোযোগ দিয়ে পড়ুন এতে কী ধারণার সন্নিবেশ ঘটানো হয়েছে তা বুঝার জন্য। এসময় কোন অংশটি আপনি পুনরায় দেখতে চান তা চিহ্নিত করুন।

দ্বিতীয়বারে আধা ঘন্টা ধরে আরো গভীরভাবে পড়ুন। এরপর যদি বইটি পড়ার যোগ্য মনে হয় তাহলে এর সেরা অংশটুকু এক বা দু্ই ঘন্ট সময় নিয়ে পড়ুন।

৬. নতুন ভাষা শেখা
বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে কোনো কিছু চিরদিনের জন্য স্মরণে রাখার সেরা উপায়টি হলো সেটি স্মরণ করার চর্চা করা। একটি নতুন শব্দ বারবার পড়ার চেয়ে বরং সেটি একবার পড়ার পর বারবার স্মরণ করার চর্চা করুন।

৭. সৃজনশীল চিন্তা
পরেরবার আপনার বড় ধারণাটি অর্জনের উপায় হতে পরে হয়তো শুধু চেষ্টা বন্ধ করে দেওয়া।

২০১১ সালের একটি গবেষণায় দেখা গেছে, লোকে তখনই বেশি সৃজনশীল হন যখন তারা নিরুদ্বেগ থাকেন বা মনোযোগ কেন্দ্রীভুত রাখেন না। এমনকি ইতিহাসের সবচেয়ে সৃজনশীল লোকদের অনেকে তাদের সবচেয়ে বড় আবিষ্কারগুলো করেছেন তখন যখন তারা অলস সময় কাটাচ্ছিলেন।

৮. জনসম্মুখে কথা বলা
বেশিরভাগ মানুষ মনে করেন শান্ত থাকার চেষ্টা করলেই জনস্মুখে কথা বলার ভীতি কেটে যায়। কিন্তু গবেষণায় দেখা গেছে, এতে কোনো কাজ হয় না। এর চেয়ে ভালো কৌশল হলো নিরুদ্বেগ হওয়ার চেষ্টা না করে বরং আপনার ভীতিগুলোকে উত্তেজনা হিসেবে পুনর্গঠন করুন।

গবেষণায় অংশগ্রহণকারী উদ্বিগ্ন লোকরা যখণ ঘোষণা করেছেন তারা উত্তেজনা বোধ করছেন তখনই তাদেরকে বক্তব্যদানে বেশি প্রত্যয়ী এবং যোগ্য মনে হয়েছে।

৯. আলোচনার ভিত্তিতে সমঝোতা
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, কোনো আলোচনায় আপনি লোককে কী দিচ্ছেন সে বিষয়টি জোর দিয়ে বলুন; তারা কী হারাচ্ছে তা না বলে। বলুন, “আমার গাড়িটির জন্য আমি ৯ হাজার ডলার চাই” না বলে বরং “আমি আপনাকে আমার গাড়িটি ৯ হাজার ডলারে দেব” এটাই বলা উত্তম।

১০. চাপ মোকাবিলা
অর্থনৈতিক সংকটের সময় গোল্ডম্যান স্যাকস তার কর্মীদেরকে স্থিতিস্থাপকতা শিখিয়েছেন যাতে তারা সংকটকালীন সময়ের সঙ্গে মানিয়ে চলতে পারেন।

স্থিতিস্থাপকতার ধারণাটি ছিল, মানসিক চাপের ফলে কর্মীদের উৎপাদনশীলতা ক্ষতিগ্রস্ত হতে না দিয়ে বরং একে শক্তি হিসেবে ব্যবহার করে উচ্চ চাপের সময়ও ঠিকঠাকমতো কাজ করার দক্ষতা অর্জন করা।

১১. বন্ধু তৈরি করা
প্রাপ্তবয়স্ক অবস্থায় নতুন বন্ধু তৈরি করা কঠিন কাজই বটে। কিন্তু কোনো গানের দলে যোগদান করতে পারলে তা সহজ হবে।
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, একসঙ্গে গান গাওয়ার মাধ্যমে অপরিচিত লোকদের সাথে সহজেই পরিচিত হওয়া যায়।

১২. সাহাজ্য প্রার্থনা করা
সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কারো সাহাজ্য প্রার্থনা করলে আপনাকে কম নয় বরং আরো বেশি সক্ষম লোক মনে হবে।

লেখক টিম ফ্যারিস বলেছেন এই ক্ষেত্রে আমরা সবচেয়ে বড় যে ভুলটি করি তা হলো সবসময়ই সাধারণভাবে সফল লোকদের কাছে সহায়তা চাওয়া। তার চেয়ে বরং কোনো বিষয়ে এমন কারো কাছে পরামর্শ সহায়তা চাওয়া উচিৎ যিনি ওই বিষয়ে মাত্র ছয় মাসের মধ্যে শুন্য থেকে বিশেষজ্ঞ হয়েছেন।

সূত্র: বিজনেস ইনসাইডার

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 3.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)