JanaBD.ComLoginSign Up

রোহিঙ্গাদের নিয়ে টুটুল ও মানিকের কন্ঠে প্রতিবাদী গান!

মিউজিক ক্যাফে 27th Dec 2016 at 8:06am 169
রোহিঙ্গাদের নিয়ে টুটুল ও মানিকের কন্ঠে প্রতিবাদী গান!

মিয়ানমারের রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন অত্যাচারের প্রতিবাদে এস.আই টুটুল ও আমিরুল মোমেনীন মানিকের কন্ঠে রোহিঙ্গাদের নিয়ে আরেকটি মানবতার গান। গানটির কথা গুলো হলো ‘আরাকান জ্বলে পৃথিবী, তবুও জ্বলে না তো প্রতিবাদে, বিচারের বাণী নিভৃতে নয়, চিৎকার করে কাঁদে।’ গানটি ইতিমধ্যে সোশাল মিডিয়াতে বেশ সাড়া ফেলেছে।

শিল্পি আমিরুল মোমেনীন মানিক তার ফেসবুক পেইজে গানটি পোষ্ট করে তিনি লিখেন, ‘তখন বিকেল । আমি গুলশানে।

মুঠোফোনে ইন্টারনেট যুক্ত করলাম। টুং শব্দে ম্যাসেজ এলো। ম্যাসেঞ্জারে। ‘‘ It's Really Effective step For Rohinga People, Million Thanks For ARAKAN Jole...পাঠিয়েছেন মেহতাব সেরাজ, ভারতের কেরালা থেকে।

‘রাত ৭:০০টা। একটা ফরেন নাম্বার থেকে ফোন এলো । মায়ানমারের ইয়াঙ্গুন থেকে। ভাঙা ভাঙা ইংরেজিতে যা বললো, তার বাংলা করলে দাঁড়ায়-আপনাদের গানটা দেখে আমাদের কান্নাগুলো শক্তিতে পরিণত হচ্ছ ’। একটা গানের জন্য এত বিপুল ভালোবাসা...কোথায় রাখবো বলুন !সমগ্র পৃথিবীর বধিরতা ভাঙুক আমাদের সুরে সুরে।’

মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর চলমান হামলা ও গণহত্যার প্রতিবাদে এমনই কথায় সাজানো হয়েছে গানটি।

গানের কথা লিখেছেন বিলাল হোসাইন নূরী ও সুর করেছেন মাহফুজ বিল্লাহ শাহী। সঙ্গীতায়োজন করেছেন এস কে সমীর। প্রযোজনা করেছে সারেগামা একাডেমি।

এ প্রসঙ্গে এসআই টুটুল বলেন, ‘মানুষ মানুষের সুখের সময়ের সঙ্গী হতে পারে খুব সহজেই। আমি মনে করি কষ্টের ভাগ নিতে পারাটাও সৌভাগ্যের। রোহিঙ্গাদের অত্যাচারের প্রতিবাদে একটি গানে কণ্ঠ দিতে পেরে অনেক ভালো লাগছে।’ শিগগিরই বিভিন্ন মাধ্যমে গানটি প্রচার হবে।

উল্লেখ্য, এর আগে আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুরে প্রকাশিত হয়েছে ‘রোহিঙ্গা, রোহিঙ্গা, রোহিঙ্গা পিপল’ শিরোনামের গান। কণ্ঠ দেন দিনাত জাহান মুন্নী, রাজীব, এলিটা, ইতি ও স্মরণ।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)