JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মাত্র তিনটি উপাদানে তৈরি করুন ভীষণ সুস্বাদু হট চকলেট

রেসিপি টিপস 27th Dec 2016 at 9:28am 115
মাত্র তিনটি উপাদানে তৈরি করুন ভীষণ সুস্বাদু হট চকলেট

কিছু কিছু খাবার এবং পানীয় চেখে দেখার জন্য কোনো কারণ লাগে না, কোনো অজুহাতও লাগে না। তেমনি একটি পানীয় হলো হট চকলেট। চা-কফির মতো একই পানীয়টিও আমাদের দেশে অনেকেই পছন্দ করেন এখন। অনেকে ভাবেন এটা কফির মতই তৈরি করতে হয়, কোকো পাউডার দুধে গুলে নিলেই হয়ে গেলো। আসলে কিন্তু সুস্বাদু হট চকলেট তৈরি করার রয়েছে কিছু কৌশল, যা জানা থাকলে আপনি তৈরি করতে পারবেন ভুবনভোলানো স্বাদ। আজ দেখে নিন এমন একটি হট চকলেট রেসিপি যা তৈরি হবে মাত্র তিনটি উপকরণে, আর মাত্র ৫ মিনিটে!

উপকরণ
- ১০০ গ্রাম ডার্ক চকলেট
- ২ কাপ পূর্ণ ননীযুক্ত তরল দুধ
- ১/২ চা চামচ কর্ন ফ্লাওয়ার
- এছাড়াও স্বাদ বাড়াতে ব্যবহার করতে পারেন
- এক চিমটি লবণ
- চিনি বা সুইটনার স্বাদমতো
- পরিবেশনের জন্য মার্শম্যালো, ওয়েফার এবং চকলেট কুচি

প্রণালী
১) ডার্ক চকলেটের জন্য ভেঙ্গে নিতে পারেন একটি বড় চকলেট বার অথবা ব্যবহার করতে পারেন সমপরিমাণ চকলেট চিপস। এগুলো সসপ্যানে দিয়ে দিন হালকা আঁচে। সাথে অল্প একটু তরল দুধ দিয়ে দিন যাতে চকলেট পুড়ে না যায়। এই দুধে চকলেট গলে এলে বাকি দুধ প্রায় পুরোটা দিয়ে দিন, অল্প ১-২ টেবিল চামচ দুধ রাখুন। এটা পরে দরকার হবে।

২) দুধ ভালো করে মিশে যেতে দিন চকলেটের সাথে। এরপর একটি ছোট বাটিতে ১ বা ২ চা চামচ কর্ন ফ্লাওয়ার নিন। বাকি দুধটুকু এর সাথে মিশিয়ে একটি মিহি মিশ্রণ তৈরি করে নিন। এটাকে সসপ্যানে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। নাড়তে থাকুন যতক্ষণ না হট চকলেট ঘন হয়ে আসে।

৩) চকলেট ঘন হয়ে এলে এতে দিন এক চিমটি লবণ। নিজের স্বাদ অনুযায়ী চিনি বা সুইটনার দিয়ে নামিয়ে নিন।

এবার ঢেলে নিন ছোট ছোট কাপে। ওপরে দিন কিছু মার্শম্যালো, ওয়েফার এবং চকলেট কুচি। এগুলো ছাড়াও কিন্তু ভালোই লাগবে পান করতে। গরম গরম পরিবেশন করুন হট চকলেট। দেখবেন শীত কোথায় পালিয়ে গেছে!

টিপস
অনেক রেসিপিতে হট চকলেট ঘন করার জন্য ক্রিম দেওয়া হয়। এক্ষেত্রে কর্ন ফ্লাওয়ার ব্যবহারে সেই অতিরিক্ত ক্যালোরিটুকু বাদ পড়ছে, কিন্তু তা ঘন হবে একইভাবে। যারা ক্রিম খেতেও পছন্দ করেন না কোনো কারণে, তাদের এই পদ্ধতিটি বেশ পছন্দ হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)