JanaBD.ComLoginSign Up

সৌদি সামরিক জোটের শীর্ষ পদে রাহিল শরিফ!‌

আন্তর্জাতিক 30th Dec 2016 at 4:44pm 150
সৌদি সামরিক জোটের শীর্ষ পদে রাহিল শরিফ!‌

পাকিস্তান সেনাবাহিনী থেকে অবসর নিয়েছেন বটে। তবে এবার নতুন ভূমিকায় দেখা দেবেন পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনা প্রধান রাহিল শরিফ। সৌদি আরবের নেতৃত্বাধীন ৩৯ দেশের সামরিক জোটের প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবে দেখা যাবে তাকে। খুব শিগগির কাজে যোগ দেবেন।

সৌদি রাজ পরিবারের আমন্ত্রণে বর্তমানে রিয়াদে তিনি। সেখানে যৌথ সামরিক বাহিনীর সদর দপ্তরে পাকা কথা সেরে ফেলবেন। ২০১৫ সালে ইয়েমেনের তৎকালীন প্রেসিডেন্ট আব্দ্রাব্বু মনসুর হাদির সরকারকে উৎখাত করে শিয়া ধর্মাবলম্বী হাউদিরা। প্রায় দু’‌মাস গৃহবন্দী থাকার পর ২৫ মার্চ ইয়েমেন ছেড়ে পালিয়ে যান তিনি। পরদিন রিয়াদে হাজির হন।

তার সরকারকে পুনর্বহাল করতে ইয়েমেনে বোমা বর্ষণ করতে শুরু করে সৌদি আরব এবং আরব বিশ্বের সুন্নী মুসলিম অধ্যুষিত ৮ রাষ্ট্র। তাদের সমর্থন জোগায় মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্স। গত দেড় বছরে সেখানে মৃতের সংখ্যা ৭০০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন প্রায় ৩৫,০০০ মানুষ। তা সত্ত্বেও সমাধান মেলেনি।

সৌদি সরকারের দাবি, আইএস এবং অন্য জঙ্গি সংগঠনগুলিকে দমনের জন্যই এই সামরিক জোট গঠিত হয়েছে। তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, বাহরিন, টিউনিশিয়া, সুদান, মালয়েশিয়া, ইজিপ্ট, ইয়েমেন সহ বর্তমানে এই সামরিক জোটে ৩৯টি দেশ রয়েছে।

সূত্রঃ আজকাল

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 8.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)