JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

সাড়ে ৬ হাজার ভূমিকম্পে জাপানের বছর পার

আন্তর্জাতিক 30th Dec 2016 at 8:55pm 161
সাড়ে ৬ হাজার ভূমিকম্পে জাপানের বছর পার

২০১৬ সালে ছোট-বড় সাড়ে ছয় হাজারেরও বেশি ভূমিকম্প আঘাত হেনেছে জাপানে। দেশটির আবহাওয়া অধিদপ্তর (জেএমএ) জানিয়েছে, গত বছরের তুলনায় তিনগুন বেশি ভূমিকম্প এ বছর আঘাত হেনেছে। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা পর্যন্ত দেশটিতে ৬ হাজার ৫শ ৬৬টি ভূমিকম্প আঘাত হেনেছে। গত বছর এই সংখ্যা ছিল মাত্র ১ হাজার ৮শ’ ৪২। শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটিতে ২০১১ সালে ১০ হাজারের বেশি ভূমিকম্প আঘাত হেনেছে। এর মধ্যে অধিকাংশ ভূমিকম্পের পরেই সুনামি আঘাত হেনেছে।

২০১১ সালের পরের বছরগুলোতে কম ভূমিকম্প আঘাত হানলেও এ বছরের ভূমিকম্পগুলো বেশ শক্তিশালী ছিল। এর মধ্যে গত এপ্রিলে দক্ষিণাঞ্চলীয় কিয়োসু দ্বীপের কুমামোতোতে আঘাত হানা ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল।

এপ্রিলের ১৪ তারিখে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা রিখটার স্কেল অনুযায়ী ৬ দশমিক ৫ এবং জাপানিজ স্কেল অনুযায়ী ৫ মাত্রা নির্ধারণ করা হয়েছিল।

ওই ভূমিকম্পের মাত্র দু’দিন পরই ৭ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের আঘাতে ৫০ জনের মৃত্যু হয়। ভূমিকম্পের আঘাতে দেশটিতে বেশ ক্ষয়ক্ষতি হয়েছিল। শুধুমাত্র এপ্রিল মাসেই জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আরো প্রায় ৩ হাজার ভূমিকম্প আঘাত হানে।

সম্প্রতি বুধবার ইবারাকি এলাকায় ৬ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। তবে ওই ভূমিকম্প থেকে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। ভূমিকম্পটি থেকে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

তথ্যসূত্রঃ জাগোনিউজ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)