JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

অর্থ সম্পর্কে যে ভুল ধারনাগুলো আপনাকে গরিব করে তুলছে

লাইফ স্টাইল 31st Dec 2016 at 9:59am 182
অর্থ সম্পর্কে যে ভুল ধারনাগুলো আপনাকে গরিব করে তুলছে

সুন্দরভাবে জীবনযাপন করতে অর্থের বিকল্প নেই। খাদ্য থেকে চিকিৎসা প্রতিটি ক্ষেত্রে অর্থের প্রয়োজন। এই অর্থ নিয়ে মানুষের মাঝে কিছু ভ্রান্ত ধারনা রয়েছে। মজার বিষয় হলো এই ভুল ধারনাগুলো আপনার অজান্তে আপনাকে গরিব করে তুলছে। এমন কিছু অর্থ সংক্রান্ত ভুল ধারণা নিয়ে আজকের এই ফিচার।

১। অর্থ সবকিছু নয়
কিছু মানুষ আছে যারা মনে করেন অর্থ জীবনের সবকিছু নয়। অর্থ সুখ কিনতে পারে না। কিছু কিছু ক্ষেত্রে এই কথাটি সত্য কিন্তু সফলতা এবং অর্থ পাশাপাশি অবস্থান করে। মূলত সফলতার একটি সূচক হলো অর্থ। সফলতা অর্থ নিয়ে আসে। একজন ব্যর্থ অসফল মানুষই অর্থ সম্পর্কে এই ধরনের চিন্তা করে থাকেন।

২। আপনি জানেন না অর্থ কীভাবে গ্রহণ করতে হয়
অনেকেই জানেন না কীভাবে অর্থ কিংবা বেতন সম্পর্কে কথা বলতে হয়। খুব কম মানুষই আছেন যারা নিজেদের যোগ্যতার সঠিক মূল্যায়ন করতে পারেন। মনে রাখবেন যে কাজটি করছেন সেখানে আপনি সময় দিচ্ছেন। সময়ের একটি মূল্য রয়েছে। নিজের সময়ের সঠিকভাবে মূল্যায়ন করুন। অন্যকে সাহায্য করুন, তবে তা অতিরিক্ত নয়। সময় এবং দক্ষতার একটি মূল্য রয়েছে এটি ভুলে গেলে চলবে না।

৩। আমি টাকার বিষয়টি বুঝি না
কিছু মানুষ মনে করেন টাকা বিষয়টি অনেক জটিল কিছু, এই বিষয়টি তারা বুঝেন না। এটি আপনার ভুল ধারনা। বাজেট করা, হিসাব রাখা, অর্থিক পরিকল্পনা করা খুব কঠিন কিছু না। একটু চেষ্টা করলে এই কাজটি শিখে নিতে পারেন। এরজন্য প্রয়োজন শুধু সদিচ্ছা এবং একটুখানি চেষ্টা। প্রথমে নিজের সম্পর্কে ভুল ধারনাটি ঝেড়ে ফেলুন। নিজেকে বলুন, মানি ম্যানেজমেন্ট বিষয়টি আমি কম বুঝি কিন্তু চেষ্টা করলে এটি আয়ত্তে নিয়ে আসতে পারবো। দেখেবন এই বিষয়টি অনেক সহজ হয়ে গেছে।

৪। আমি টাকা সঞ্চয় করতে পারি না
নিজের সম্পর্কে এই অভিযোগটি প্রায় অনেকেই করে থাকেন। অথচ একটু চেষ্টা করলে এই সমস্যাটির সমাধান করা সম্ভব। একেক জনের আর্থিক অবস্থা একেক রকম। নিজের আর্থিক অবস্থা অনুযায়ী সঞ্চয় করা শুরু করুন। অল্প থেকে শুরু করুন। একটি সময়ে তা অভ্যাসে পরিণত হয়ে যাবে।

৫। ক্রেডিট কার্ডের ঋণ হওয়াটাই স্বাভাবিক
ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা অনেকেই মনে করেন, ক্রেডিট কার্ডে ঋণ হবে। ২০১৪ সালে Consumer Financial Literacy Survey জরিপে দেখা গেছে যে, তিনজনের মধ্যে একজন প্রাপ্ত বয়স্ক মানুষের পরিবার ক্রডিট কার্ডের ঋণ প্রতিমাসে বহন করতে হয়। এই ঋণ পরিশোধ করতে গিয়ে সঞ্চয় করা সম্ভব হয়ে উঠে না। তাই বুঝে শুনে ক্রেডিট কার্ড ব্যবহার করুন।

৬। কৃপণতা এবং মিতব্যয়ীতা এক
অধিকাংশ মানুষ কৃপণতা এবং মিতব্যয়ীতার একসাথে মিলিয়ে ফেলেন। কিছুটা মিতব্যয়ী হওয়া আর্থিক অবস্থার জন্য ভালো। একজন কৃপণ ব্যক্তি নিজের প্রয়োজনের খরচটুকু করতে চান না, অপরদিকে মিতব্যয়ী ব্যক্তি প্রয়োজন অনুযায়ী খরচ করেন এর অতিরিক্ত নয়।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)