JanaBD.ComLoginSign Up

পান খাওয়ার ৫ উপকারিতা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Jan 2017 at 1:31pm 164
পান খাওয়ার ৫ উপকারিতা

পান খাওয়ার রীতি আমাদের দেশে বেশ পুরনো। তাছাড়া সনাতন ধর্মে বিভিন্ন পূজায় পান পাতার ব্যবহার রয়েছে। খালি পানের স্বাদ ভাল না-হলেও চুন সুপারি দিলে ব্যাপারটাই জমে ‌যায়। তবে অনেকে পান খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলে মনে করেন। কিন্তু এই ধারণা একেবারেই ঠিক নয়। পান খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। আয়ুর্বেদ শাস্ত্র অনু‌যায়ী পান খেলে ক্যান্সারে মতো ভয়াবহ রোগকেও প্রতিহত করা ‌যায়।

• জেনে নিন পান খেলে কী কী রোগ থেকে দূরে থাকবেন আপনি....

ক্ষত নিরাময়ে কা‌র্যকরী:
পান পাতায় অ্যান্টিব্যাক্টেরিয়াল রাসায়নিক থাকে। তাই পান পাতা বেটে ক্ষতস্থানে দিলে দ্রুত নিরাময় সম্ভব। পান পাতা ব্যবহার করলে সংক্রমণের ভয়ও থাকে না। পানের বেদনানাশক গুণ থাকায় ব্যাথা থেকে মুক্তি মেলে।

মুখের রোগে উপকারী:
পান তার নিজের বিশেষ ধরনের গন্ধের জন্য বিখ্যাত। পান খেলে মুখের দুর্গন্ধ নাশ হয়। পান খেলে মুখের ভিতরের অ্যাসকরবিক অ্যাসিডের স্তর স্বাভাবিক থাকে। ‌যার ফলে বিভিন্ন রোগ দূরে থাকে। পান খেলে দাঁত পরিষ্কার হয়। ফলে দাঁতে ক্ষয়ের সম্ভবানা থাকে না।

অস্থি সন্ধির ব্যাথা দূর করে:
বাতের ব্যাথা দূর করতে বিশেষ উপকারী ভূমিকা গ্রহণ করতে পারে পান। পান থেঁতো করে একটা কাপড়ের পুটুলিতে ভরুন। এবার গরম পানিতে ওই পুঁটলি ডুবিয়ে ব্যাথা জায়গায় সেঁক দিন। আরাম পাবেন।

পেটের ব্যাথা থেকে মুক্তি:
পেটে ব্যাথা বা কোষ্টকাঠিন্য হলে পান পাতার ওপর নারকেল তেল লাগিয়ে মোমবাতির ওপর ধরুন। এবার পেটে সেঁক দিন। পেটে ব্যাথা থেকে মুক্তি মিলবে।

গলা খুসখুস দূর করে:
গলা খুসখুস করলে পান পাতার ৫ মিলিলিটার রস এক গ্লাস গরম পানিতে মিশিয়ে আস্তে আস্তে খান। আরাম পাবেন। বিখ্যাত অনেক গায়ক গলা ভাল রাখতে এই পদ্ধতি ব্যবহার করেন।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)