JanaBD.ComLoginSign Up

এক যুগ পর তপন চৌধুরী

মিউজিক ক্যাফে 1st Jan 2017 at 8:15pm 114
এক যুগ পর তপন চৌধুরী

কিংবদন্তি সংগীতশিল্পী তপন চৌধুরী গানে গানে পার করেছেন চার দশক। দীর্ঘ এ যাত্রায় জনপ্রিয় এই শিল্পী সুরের খেয়ায় তুলেছেন মানুষের ভালোবাসা, পুরস্কার ও সম্মাননা।

আগামী ৭ জানুয়ারি তপন চৌধুরীর জন্মদিন। এ দিন তার শিল্পীজীবনে অবদান রাখার জন্য সাত গুণী ব্যক্তিকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা স্মারক তুলে দেয়া হবে। পাশাপাশি ১৩ বছর পর প্রকাশিত হবে তপন চৌধুরীর একক অ্যালবাম ‘ফিরে এলাম’।

বাংলা ঢোলের আয়োজনে ওইদিন সন্ধ্যায় ঢাকা ক্লাবে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস। এতে আনুষ্ঠানিকভাবে সাত গুণীর হাতে সম্মাননা স্মারক তুলে দেবেন তপন চৌধুরী।

তার সংগীতজীবনে ভূমিকা রাখা এই সাত গুণী হলেন- ‘সোলস’ ব্যান্ড নিয়ে আসা সুব্রত বড়ুয়া, তার গাওয়া জনপ্রিয় গান ‘মন শুধু মন ছুঁয়েছে’র গীতিকার-সুরকার নকিব খান ও পিলু খান, প্রথম অডিও অ্যালবাম ‘তপন চৌধুরী’র সুরকার আইয়ুব বাচ্চু, প্রথম গাওয়া সিনেমার গান ‘ভাত দে’র পরিচালক আমজাদ হোসেন, প্রথম সিনেমার গান ‘কত কাঁদলাম, কত গো সাধলাম’র সুরকার আলাউদ্দিন আলী এবং ‘পলাশ ফুটেছে শিমুল ফুটেছে’ গানের গীতিকার-সুরকার তাজুল ইমাম।

এই আয়োজন প্রসঙ্গে তপন চৌধুরী বলেন, ‘অনেকদিন পর গানে ফিরেছি। এটা আমার ভালোলাগার বিষয়। এটা সম্ভব হয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান বাংলা ঢোলের কারণে। আমি চাই আমাকে ঘিরে তাদের এই আয়োজন সফল হোক।’

এ অনুষ্ঠানে তপন চৌধুরী গান পরিবেশন করবেন বলেও জানিয়েছেন এই সংগীতশিল্পী।

১০ টি গান নিয়ে সাজানো হয়েছে তপন চৌধুরীর ‘ফিরে এলাম’ অ্যালবামটি। এর মধ্যে তার সঙ্গে একটি গানে কণ্ঠ দিয়েছেন ন্যানসি। শিল্পীর ‘যেতে যেতে কেন পড়ে বাধা’ও ‘পলাশ ফুটেছে শিমুল ফুটেছে’ গান দুটি রিমেক হয়েছে। বাকি গানগুলো নতুন।

গীতিকারের তালিকায় আছেন সেজান মাহমুদ, সাইফুল ইসলাম মুকুল, মাহবুব পিলু, তাজুল ইমাম, কবির বকুল ও মিলন খান। সুর করেছেন সুবীর নন্দী, সেজান মাহমুদ, মাহবুব পিলু ও পুলক অধিকারী। সংগীতায়োজনে শওকত আলী ইমন ও সুমন কল্যাণ।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)