JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মেথির স্বাস্থ্য উপকারিতা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 3rd Jan 2017 at 9:33am 106
মেথির স্বাস্থ্য উপকারিতা

চুলের যত্নে মেথির ব্যবহার সম্পর্কে সবারই কম বেশি ধারণা আছে। সৌন্দর্য চর্চা ও রান্নার কাজে ব্যবহার ছাড়াও রয়েছে নানান স্বাস্থ্যগুণ।

ডায়বেটিস নিয়ন্ত্রণ এবং হৃদরোগে আক্রান্তদের জন্যে এই বীজ বেশ উপকারী। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে মেথির উপকারী দিকগুলা তুলে ধরা হয়।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক: প্রাকৃতিক আঁশে ভরপুর মেথি খাওয়ার পর তা পেটে গিয়ে ফুলে যায়। আর এই আঁশ হজমে সময় নেয় আর তাই ক্ষুদা কম অনুভূত হয়। এ প্রক্রিয়ায় ওজন কমাতে সহায়তা করে মেথি।

জ্বর ও গলাব্যথার প্রতিষেধক: লেবু আর মধুর সঙ্গে মেথি বীজ সেবন করলে তা জ্বর ও ঠাণ্ডায় বেশ উপকারী। এতে রয়েছে বৃক্ষজ আঠাজাতীয় উপাদান আর এতে এক ধরনের ভেষজ উপাদান থাকে যা গলা ব্যথা উপশমে সহায়তা করে।

চুল পড়ার সমস্যা সমাধানে: মেথি চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে। খাদ্যতালিকায় রাখা হোক বা চুলে প্যাক হিসেবে ব্যবহার, দুভাবেই উপকার পাওয়া যাবে। মেথি বীজ সিদ্ধ করে সারা রাত নারিকেল তেলে ভিজিয়ে সকালে চুলে মালিশ করলে উপকার পাওয়া যায়।

হজমে সহায়ক: হজমে সমস্যা এবং বুক জ্বালাপোড়া ইত্যাদি সমস্যা সমাধানে সহায়ক মেথি। মেথি আঁশ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর যা হজমে সহায়তা করে এবং পেটে জমে থাকা ক্ষতিকর বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। সারারাত মেথি ভিজিয়ে রেখে ওই পানি পান করলেও উপকার পাওয়া যাবে।

রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে: রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে সহায়তা করে মেথি। এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড যা ইন্সুলিনের মাত্রা বাড়ায় যা গ্লুকোজের পরিমাণ কমাতে সাহায্য করে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে: মেথি ত্বকের বয়সের ঝাপ দূর করতে, ব্রণের সমস্যা কমাতে এবং কালো দাগ কমাতে সাহায্য করে। তাছাড়া ত্বকের পোড়াভাব দূর করে উজ্জ্বলতা ফেরাতেও সহায়তা করে এই বীজ।

খুশকি প্রতিরোধে সহায়ক: শীত-মৌসুমে মাথার ত্বক শুষ্ক হয়ে খুশকির সমস্যা বৃদ্ধি পায়। এক্ষেত্রে সারারাত মেথি পানিতে ভিজিয়ে রেখে পানি ছেঁকে ব্লেন্ড করে পেস্ট তৈরি করে মাথার ত্বকে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। চাইলে এই পেস্টের সঙ্গে খানিকটা টক দইও মিশিয়ে নেওয়া যেতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)