JanaBD.ComLoginSign Up

বন্যায় ভাসছে মালয়েশিয়া, জরুরি সেবা চালু

আন্তর্জাতিক 4th Jan 2017 at 9:04am 142
বন্যায় ভাসছে মালয়েশিয়া, জরুরি সেবা চালু

টানা চারদিনের ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় মালয়েশিয়ার পূর্বাঞ্চলের উপকূলীয় রাজ্যে হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। কর্মকর্তারা বলছেন বন্যা আক্রান্ত এলাকা থেকে নৌকা ও ট্রাকে করে লোকজনকে সরিয়ে নিতে মঙ্গলবার জরুরি সেবা চালু করা হয়েছে। বন্যার কারণে তেরেঙ্গানু ও কেলেনতান রাজ্যের বেশ কিছু গ্রামের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। এর ফলে এ দুই রাজ্যের কয়েক ডজন স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

মালয়েশিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে প্রতিনিয়ত গ্রীষ্মকালীন ঝড় ও বর্ষাকালে ভারি বৃষ্টিপাত হয়। গত দুই দিনে তেল সমৃদ্ধ তেরেঙ্গানু রাজ্য থেকে এক হাজারেরও বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

উদ্ধারকারী কর্মকর্তারা বলছেন, এ সংখ্যা আরো বাড়তে পারে। তেরেঙ্গানু সিভিল ডিপার্টমেন্টের কর্মকর্তা চি অ্যাডাম আব্দুল রহমান বলেন, উদ্ধার ও তল্লাশি অভিযান চালাতে রাজ্যে ৭০০ উদ্ধার কর্মকর্তাকে মোতায়েন করা হয়েছে। সতর্ক করে দিয়ে এই কর্মকর্তা আরো বলেন, আমরা গ্রামবাসীকে সরিয়ে রিলিফ সেন্টারে নিতে নৌকা ও ট্রাক মোতায়েন করেছি। বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যা আক্রান্ত লোকজনের সংখ্যা আরো বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি।

পার্শ্ববর্তী কেলানতানে ২০১৪ সালের ডিসেম্বরে বন্যায় বাড়ি-ঘরসহ সরকারি বিভিন্ন স্থাপনা ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়। ওই সময় বন্যায় অন্তত ৪৯০৬ জন গৃহহীন হয়ে পড়ে।

তথ্যসূত্রঃ ইত্তেফাক

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 8.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)