JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

কাপড় থেকে ৫টি জেদী দাগ তোলার কার্যকরী কিছু উপায়

টুকিটাকি টিপস 5th Jan 2017 at 11:43pm 507
কাপড় থেকে ৫টি জেদী দাগ তোলার কার্যকরী কিছু উপায়

কাপড়ের দাগ খুবই বিরক্তিকর একটি সমস্যা। যেকোনো সময় যেকোনো স্থানে কাপড়ে দাগ লেগে যেতে পারে। এমনকি এটি হতে পারে প্রিয় কোনো পোশাকেও। কিছু কিছু দাগ আছে যা সহজে তোলা যায় না। আবার সঠিক পদ্ধতিতে দাগ না তোলার কারণে কাপড়টি ফেলে দিতে হয়। চায়ের দাগ হোক কিংবা কালির যেকোনো দাগ কাপড় থেকে দূর করা সম্ভব কিছু কৌশলে। কাপড় থেকে বিভিন্ন রকমের দাগ তোলার সহজ কিছু উপায় নিয়ে আজকের এই ফিচার।

১। তেলের দাগ
কাপড়ে তেল পড়ার সাথে সাথে একটি টিস্যু পেপার চেপে ধরে কাপড় থেকে তেল শুষে নিন ভালো করে। এরপর সাধারণ শ্যাম্পু দিয়ে কাপড়টি পানিতে ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর তেলের স্থানটি ঘষুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া পানি ও ডিটারজেন্ট দিয়ে ডিটারজেন্টের পেস্ট তৈরি করে সেটি কাপড়ে লাগিয়ে রাখতে পারেন ১৫-১২ মিনিট। তারপর গরম পানি দিয়ে ভালো করে কাপড়টি ধুয়ে ফেলুন।

২। চকলেটের দাগ
চকলেট শুকিয়ে গেলে আঙ্গুল দিয়ে যতটুকু পারেন তুলে ফেলুন। মিল্ক চকলেট হলে ডিশওয়াশিং লিকুয়েডের সাথে অ্যামোনিয়া মিশিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। ডার্ক চকলেট হলে দুই টেবিল চামচ সাদা ভিনেগার মেশান। ২০ মিনিট পর কাপড়টি পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩। চা-কফির দাগ
কাপড়ে চা বা কফি পড়ে গেলে কিছুটা ট্যালকম পাউডার দাগের উপর ছিটিয়ে দিন। কাপড়টি ২-৩ ঘণ্টা এভাবেই রেখে দিন, এতে পাউডার চায়ের দাগ টেনে নেবে। তারপর সাবান পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন।

৪। কালির দাগ
কালির দাগ তুলতে হেয়ার স্প্রে বেশ কার্যকর। কাপড়ে দাগের স্থানে হেয়ার স্প্রে করুন। দাগ হালকা হয়ে আসলে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া কালির দাগের উপর লবণ ছিটিয়ে রাখতে পারেন। শুকিয়ে গেলে একটি ব্রাশ দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখেবন দাগ দূর হয়ে গেছে।

৫। রক্তের দাগ
কাপড়ে রক্তের দাগ লাগার সাথে সাথে তা তুলে ফেলার চেষ্টা করুন। লবণ এবং পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি রক্তের দাগের উপর লাগান। ধীরে ধীরে মিশ্রণটি দিয়ে কাপড়টি ঘষুন। ১০ মিনীট পর ঠান্ডা পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)