JanaBD.ComLoginSign Up

হোয়াইট হাউসের এই ‘দুঁদে’ রক্ষীরা এবার পাহারা দেবে মধ্যপ্রদেশের জঙ্গল!

আন্তর্জাতিক 13th Jan 2017 at 9:20am 112
হোয়াইট হাউসের এই ‘দুঁদে’ রক্ষীরা এবার পাহারা দেবে মধ্যপ্রদেশের জঙ্গল!

হোয়াইট হাউসের চারপাশেই ঘুরে বেড়ায় ওরা। বিপদের সামান্যতম গন্ধ পেলেই আগে ঝাঁপিয়ে পড়বে, পরে ভাববে শত্রু-না মিত্র। সেই কারণেই মার্কিন প্রেসিডেন্টের ঘর রক্ষার গুরুদায়িত্ব তাঁদের কাঁধেই। এমনকী, ওসামা বিন লাদেনকে খতম করার জন্য গঠিত SEAL টিমকেও পথ দেখিয়েছিল এরাই।

বেলজিয়ান ম্যালিনয়৷ বিশ্বের সবচেয়ে তীক্ষ্ণ, আক্রমণাত্মক সারমেয়দের মধ্যে প্রথমের সারিতে রয়েছে এদের নাম৷ সেই কারণেই মার্কিন মুলুকের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান রক্ষার দায়িত্ব এদের কাঁধে৷ এবার মধ্যপ্রদেশের জঙ্গলে দাপিয়ে বেড়াবে এই প্রাণীগুলি৷ গন্ধ পেলেই ঝাঁপিয়ে পড়বে চোরাশিকারীদের উপর।

নিরাপত্তা ব্যবস্থা কড়া করেও আটকানো যাচ্ছে না চোরাশিকারীদের উপদ্রব৷ দুষ্কৃতীদের হামলার সবচেয়ে বেশি শিকার হচ্ছে জঙ্গলের বাঘের দল৷ ২০১৬ সালের হিসেব অনুযায়ী গোটা মধ্যপ্রদেশে চোরাশিকারীদের হাতে মোট ৩০টি বাঘের মৃত্যু হয়েছে৷ যার মধ্যে সবচেয়ে বেশি হয়েছে কানহা ও পেঞ্চ জাতীয় উদ্যানে৷ সেই কারণেই এই বেলজিয়ান প্রহরীদের আনা হয়েছে।

মাথা পিছু ৮২ হাজার টাকা দামে কেনা হয়েছে সারমেয়গুলিকে৷ প্রত্যেকের ট্রেনিংয়ের জন্য খরচ হচ্ছে ৬৭ হাজার টাকা করে৷ ভোপালে স্পেশ্যাল আর্মড ফোর্সের পুলিশ ডগ ট্রেনিং সেন্টারে এপ্রিল মাস পর্যন্ত চলবে এই প্রশিক্ষণ৷

তারপরই মধ্যপ্রদেশের জঙ্গলে পাঠিয়ে দেওয়া হবে এদের৷ যাতে চোরাশিকারীদের তাণ্ডব থেকে জঙ্গলের জীবনকে বাঁচানো যায়।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)